Mangroves Sundarbans

সুন্দরবনকে বাঁচাতে ম্যানগ্রোভ রোপন আয়ারল্যান্ডের বাসিন্দার

রাজ্য

Mangroves Sundarbans বাসন্তীর ঝড়খালিতে সুন্দরবনের ম্যানগ্রোভের টানে আয়ারল্যান্ডের বাসিন্দা সিনেড ফক্স।

সুন্দরবনকে বাঁচাতে বুধবার বাসন্তীর ঝড়খালিতে গ্রামের মহিলাদের সঙ্গে ম্যানগ্রোভ রোপন করলেন আয়ারল্যান্ডের বাসিন্দা সিনেড ফক্স। সুন্দরবন বাঁচলে পৃথিবী রক্ষা পাবে। নিজেকে ভালবাসার আগে পরিবেশকে ভালবাসতে হবে। ম্যানগ্রোভ ধ্বংস নয়। সকলে ম্যানগ্রোভের চারা রোপন করুন। সুন্দরবনবাসীর উদ্দেশ্যে এদিন এই আহ্বান জানালেন তিনি। বিশ্ব উষ্ণায়নে শঙ্কিত আয়ারল্যান্ডের এই বাসিন্দা নিজের দেশে পরিবেশ সচেতনতার ওপর কাজ করছেন। তাঁর কথায়, সুন্দরবন অক্সিজেন’র বড় ভান্ডার। সুন্দরবনকে বাঁচাতে হবে।

 

সুন্দরবন রক্ষায় বাসন্তীর ঝড়খালিতে আকুল বিশ্বাসের উদ্যোগে স্থানীয় মহিলাদের নিয়ে গড়ে উঠেছে সবুজ বাহিনী। স্থানীয় বাসিন্দা আকুল বিশ্বাস অষ্টম শ্রেণীতে পড়ার সময় দুই চোখে গ্লুকোমা হওয়ায় চিরতরে দৃষ্টিশক্তি হারিয়েছেন। তারপর আর লেখাপড়া করতে পারেননি। সুন্দরবনকে বাঁচানোই এখন তাঁর জীবনের ব্রত। ঝড়খালির বিভিন্ন গ্রামের ৩৫০ জন মহিলাকে নিয়ে সুন্দরবন রক্ষায় সবুজ বাহিনী নামে গোষ্ঠী গঠন করেছেন তিনি। তাঁদেরকে ম্যানগ্রোভ রোপনে উৎসাহিত করছেন। সুন্দরবনের নদী বাঁধের পাশে এভাবেই স্বেচ্ছায় ম্যানগ্রোভ রোপন করছেন স্থানীয় মহিলারা।  

ঝড়খালিতে সবুজ বাহিনীর মহিলাদের সঙ্গে দেখা করে গেলেন সিনেড ফক্স। নিজেই মাটি খুড়ে ম্যানগ্রোভ রোপন করলেন। তাঁর সঙ্গে ছিলেন তরু বিশ্বাস, দুর্গা শীল, কপ্পুরী শীলরা। তাঁদের কাছ থেকে সুন্দরবনের মানুষের জীবন জীবিকা, লড়াইয়ের কথাও শুনে গেলেন তিনি। ২১ বছর আগে কলকাতায় এসেছিলেন সিনেড ফক্স। সেই সময় এসেছিলেন সুন্দরবনে। পরিবেশের ওপর তিনি কাজ করেন। এদিন তাঁর সঙ্গে ছিলেন কলকাতার বাসিন্দা মৃণাল ভট্টাচার্য। তিনি মূলত সুন্দরবনের পরিবেশ নিয়ে কাজ করছেন।

তাঁর কথায়, সিনেড ফক্স আয়ারল্যান্ডে পরিবেশ নিয়ে কাজ করেন। তাঁর দেশে পরিবেশ সচেতনতার ওপর কাজ করছেন। তাঁর নিজস্ব ফাউন্ডেশনও আছে। ঝড়খালিতে গ্রামের মহিলারা নিজেরা সুন্দরবন রক্ষায় ম্যানগ্রোভের চারা রোপন করছেন দেখে অভিভূত হয়েছেন তিনি। এই কাজে উৎসাহিত করতে তাঁদের এই লড়াইয়ে পাশে থাকার আশ্বাস দিয়েছেন আয়ারল্যান্ডবাসী।

Comments :0

Login to leave a comment