Nijjar Killing Canada

নিজ্জর হত্যায় তিন ভারতীয়কে ধরল কানাডা

আন্তর্জাতিক

খালিস্তান সমর্থক হরদীপ সিং নিজ্জর খুনে তিন ভারতীয়কে গ্রেপ্তার করল কানাডার পুলিশ। জানানো হয়েছে ধৃতরা নিজ্জরকে হত্যার জন্য তৈরি খুনে বাহিনীর সদস্য ছিল। 
গত বছর নিজ্জরের হত্যা ঘিরে ভারত এবং কানাডার দ্বিপাক্ষিক সম্পর্কে বিরূপ প্রভাব পড়ে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছিলেন নিজ্জরের হত্যায় ভারতের হাত রয়েছে। কানাডার মাটিতে এই হত্যাকাণ্ডের পিছনে ভারতকে দায়ী করার প্রতিবাদ জানায় দিল্লি। দু‘দেশই দূতাবাস থেকে কর্মীদের অনেককে সরাতেও শুরু করে। 
কানাডার পুলিশ জানিয়েছে ধৃতরা হলো করণ ব্রার (২২), কমলপ্রীত সিং (২২) এবং করণপ্রীত সিং (২২)। গত তিন থেকে পাঁচ বছর এই ভারতীয়েরা অস্থায়ী বাসিন্দা হয়ে রয়েছে আলবের্টায়। কানাডা পুলিশের তৈরি বিশেষ তদন্ত দলের নেতৃত্বে আবার ভারতীয় বংশোদ্ভূত আধিকারিক মনদীপ মুকর। তিনি ধৃতদের ছবিও প্রকাশ করেছেন। পুলিশ জানিয়েছে, ধৃতদের সঙ্গে ভারত সরকারের কোনও আধিকারিকের যোগাযোগ হয়েছিল কিনা দেখা হচ্ছে তদন্তে। 
নিজ্জর কানাডার নাগরিক হলেও ভারত তাঁকে দেশে পাঠানোর আবেদন জানিয়েছিল। সন্ত্রাসবাদের সঙ্গে যুক্ত একাধিক অভিযোগ ভারত সরকার জানিয়েছিল নিজ্জরের বিরুদ্ধে। 
ভারত এবং কানাডার দ্বিপাক্ষিক সম্পর্ক ফের সমস্যায় পড়ে গত সপ্তাহে। একটি অনুষ্ঠানে স্বাধীন খালিস্তানের স্লোগান ওঠে। সেই অনুষ্ঠানে ভাষণ দিয়েছিলেন ট্রুডোও। দিল্লিতে বিদেশ মন্ত্রক কানাডার দূতাবাসের উপ রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়ে কড়া প্রতিবাদ জানিয়েছে।

Comments :0

Login to leave a comment