Gujarat Model

রাস্তায় কুমির, বুলডোজারে পর্যটকরা, ‘গুজরাট মডেল’!

জাতীয়

একদল বিদেশীকে বুলডোজারে উদ্ধার করা হচ্ছে- এই সপ্তাহে গুজরাটের একটি ভাইরাল হয়েছে। প্রাকৃতিক বিপর্যয়ে বিস্মিত বিদেশীরা হাসছেন এবং হাত নাড়তেও দেখা যায় তাদের। দুনিয়া জুড়ে মুখ পুড়ল দেশ তথা ‘গুজরাট মডেলের’।
বিদেশীদের মতো বাকিদের সেই সুবিধা জোটেনি। তাদের পানীয় জল এবং বিদ্যুৎ ছাড়াই কয়েকদিন বাড়ি বা হোটেলে আটকে ছিল। 
অগাস্টের প্রবল বৃষ্টি, আহমেদাবাদে ১৯,০০০টি জায়গায় গর্ত হয়ে গেছে। কমপক্ষে ২৮ জন মারা গেছে, ১৮,০০০ এরও বেশি গৃহহীন এবং ভাদোদরা থেকে স্ট্যাচু অফ ইউনিটি পর্যন্ত রাস্তা ভেসে গেছে। 
এই পরিস্থিতি সুরাট, ভাদোদরা, জামনগর, কচ্ছ এবং দ্বারকার বাসিন্দাদেরকে ‘গুজরাট মডেল’ নিয়ে সুর চড়াতে বাধ্য করেছে। বেআইনি নির্মাণ এবং পরিকাঠামোকেই তারা দায়ী করছেন। নিকাশি, পরিবেশগত সংকট এবং শহর পরিকল্পনার নীতিগত ত্রুটি নিয়েও সরব তারা। 
২০ বছর আগে পেশ করা ভাদোদরায় বিশ্বামিত্রী নদীর জল ব্যবস্থাপনার জন্য বিশেষজ্ঞদের সুপারিশগুলি ঠান্ডা ঘরে পাঠানো হয়েছে এবং বর্ষাকালে নদীটি ক্রমশ নিয়ন্ত্রণের অযোগ্য হয়ে উঠছে। 

 

পরিস্থিতি এমনই যে রাস্তায় কুমির ঘুরে বেড়ানো একটা সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। কিছুদিন আগেই ভাদোদরার একজন বাসিন্দা কুমিরের আক্রমণে প্রাণ হারান। এছাড়াও মাঝে মাঝে গৃহস্থের ছাদেও রোদ পোহাতে দেখা জায় কুমিরকে। মুখ্যমন্ত্রীর উদ্বোধন করা সুরাটে একটি নবনির্মিত সেতুতে ফাটলের ভিডিও গত জুলাই মাসে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল, নেটিজেনরা একে ‘আসল গুজরাট মডেল’ হিসাবে কটাক্ষ করেছেন। আম আদমি পার্টি একটি বিবৃতিতে বলেছে, ‘‘এটি গুজরাটে পরিকাঠামো নির্মাণের চুক্তি প্রদানের ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক দুর্নীতির ফল,’’ সাথে যোগ করেছে যে ১১৮ কোটি টাকা ব্যয়ে নির্মিত সুরাট সেতু কয়েক মাসের মধ্যেই ফাটল ধরে গেছিল।
ঘূর্ণিঝড় বিপর্যয়ের সময়, জুলাই মাসেও, তাপি জেলার মিন্ডোলা নদীর উপর একটি নবনির্মিত সেতু জনসাধারণের জন্য খুলে দেওয়ার আগেই ভেঙে পড়ে। এপ্রিল মাসে, আহমেদাবাদ মিউনিসিপ্যাল কর্পোরেশন হাটকেশ্বর সেতু নির্মাণের সাথে জড়িত দুটি সংস্থার কর্মকর্তাদের বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করে, যা নির্মাণের মাত্র চার বছর পরে ব্যবহারের অযোগ্য হয়ে পড়ে। সেতুটি এখন পৌর সংস্থা ভেঙে ফেলছে। এরকম আরেকটি ঘটনায় কয়েক বছর আগে, আহমেদাবাদে আবারও চাপ পরীক্ষার সময় একটি নির্মাণাধীন সেতু ভেঙে পড়ে।

Comments :0

Login to leave a comment