LEFT FRONT SCHOOL

নিয়োগ দুর্নীতিতে শাস্তি চেয়ে মিছিল বামফ্রন্ট কংগ্রেসের

রাজ্য কলকাতা

কলকাতায় লেনিন মূর্তির পাদদেশ থেকে মিছিল বামফ্রন্টের। ছবি’ মনোজ আচার্য

কে যোগ্য কে অযোগ্য তার তালিকা চেয়েছিল আদালত। দেয়নি স্কুল সার্ভিস কমিশন। আর বারবার তদন্ত আটকাতে আদালতে ছুটেছে রাজ্যের তৃণমূল সরকার। হাইকোর্টের রায়ে চাকরি গিয়েছে যোগ্যদেরও। 
স্বচ্ছ তালিকা বের করে যোগ্যদের বহাল করতে হবে ফের। স্কুল নিয়োগ দুর্নীতির অপরাধীদের ধরতে হবে। শাস্তি দিতে হবে অপরাধীদের। বুধবার এই দাবিতেই কলকাতায় যৌথ মিছিল করছে বামফ্রন্ট এবং কংগ্রেস। লেনিন মূর্তি থেকে কলেজ স্ট্রিটের রাস্তায় চলছে মিছিল।  
যারা টাকা নিয়ে স্কুলে নিয়োগ করিয়েছে। তাদের অপকর্মের ফল ভুগছেন যোগ্যরা, যাঁরা চাকরি পেয়েছিলেন। ফল ভুগছেন বছরের পর বছর রাস্তায় বসে থাকা যোগ্য চাকরিপ্রার্থীরা।
বামফ্রন্ট ও কংগ্রেসের যৌথ মিছিলে দাবি উঠেছে তাঁদের জন্যই। দাবি উঠেছে, ওএমআর শিট লোপাটে দায়ী রাজনীতিবিদ এবং এসএসসি’র আধিকারিকদের শাস্তি দিতে হবে। পদত্যাগ করতে হবে শিক্ষক ও শিক্ষাকর্মী নিয়োগ দুর্নীতির মাথা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে।
২২ এপ্রিল হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায়ে খারিজ গ্রুপ ‘সি’, ‘ডি’ এবং নবম থেকে দ্বাদশে শিক্ষকদের চাকরি। এদিন আবার তৃণমূলের নির্বাচনী সভায় দায় এড়িয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তাঁর দাবি, কোন দপ্তরে কিভাবে নিয়োগ হয় তিনি জানেন না!
২০১৬’র এসএসসি পরীক্ষার পূনর্মূল্যায়নের নির্দেশও দিয়েছে আদালত। রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গিয়েছে স্কুল সার্ভিস কমিশন, আসলে রাজ্য সরকার। বামফ্রন্ট এবং কংগ্রেস নেতৃবৃন্দ বলেছেন, যোগ্যদের চাকরি ফেরানো বা যাঁরা যোগ্য হয়েও চাকরি পেলেন না, তাঁদের ন্যায়ের প্রশ্ন এই সরকার এবং তৃণমূলের কাছে বড় নয়। টাকা নিয়ে নিয়োগ করেছে তৃণমূলের নেতানেত্রীরা। সেই টাকা বাঁচানো নিয়ে এদের যত মাথাব্যথা।’’
বামফ্রন্ট নেতৃবৃন্দের বক্তব্য, যোগ্য আর অযোগ্য আলাদা করে এসএসসি তালিকা দিল না মুখ্যমন্ত্রীই নির্দেশে। তা’হলে টাকা নিয়ে চাকরির অভিযোগ স্বীকার করে নিতে হত। যারা টাকা দিয়েছেন নাম জানান তাঁরা। আন্দোলনে বরাবর ছিল বামফ্রন্ট। এই আন্দোলন চলবে। 
বুধবার মিছিলে ছিলেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু, সিপিআই(এম) কলকাতা জেলা সম্পাদক কল্লোল মজুমদার, সিআইটিইউ রাজ্য সম্পাদক অনাদি সাহু, আরএসপি’র সাধারণ সম্পাদক মনোজ ভট্টাচার্য প্রমুখ।

Comments :0

Login to leave a comment