Gyanvapi Mosque case

জ্ঞানবাপিতে বৈজ্ঞানিক সমীক্ষা করবে এএসআই

জাতীয়

জ্ঞানবাপি মসজিদে সাইন্টিফিক সার্ভে বা বৈজ্ঞানিক সমীক্ষা করার অনুমতি দিল বারানসি জেলা আদালত। আর্কেওলজিক্যাল সার্ভেও ওফ ইন্ডিয়া (ASI) বা ভারতীয় পুরাতত্ত্ব বিভাগ এই সমিক্ষা চালাবে। শুধুমাত্র অজুখানায় কোনও রকম সমিক্ষা চালাতে পারবে না বা প্রবেশও করতে পারবে না। সমপ্রতি আদালতের কাছে চার জন মহিলা আদালতের কাছে এই মসজিদের নির্মান সম্পর্কে আরও বিস্তারিত জানতে চেয়ে আবেদন করেছেন। সেই আবেদনের ভিত্তিতেই সাইন্টিফিক সার্ভে করার অনুমতি দিয়েছে আদালত এবং ৪ আগষ্টের মধ্যে সেই রিপোর্ট আদলতে পেশ করতে হবে এএসআইকে।


প্রসঙ্গত, ২০২১ সালের অগস্টে পাঁচ হিন্দু মহিলা জ্ঞানবাপীর মসজিদের ভেতরে  (ওজুখানা ও তহখানা নামে পরিচিত) এবং মসজিদের অন্দরের পশ্চিমের দেওয়ালে হিন্দু মুর্তির অস্তিত্বের দাবি করে। এবং সেই সঙ্গে সেখানে পূজার্চনার করার অনুমতি চেয়েছিল আদালতের কাছে। তারই প্রেক্ষিতে মসজিদের অন্দরের ভিডিয়ো সমীক্ষা করার নির্দেশ দিয়েছিলেন বারাণসীর নিম্ন আদালতের বিচারক রবিকুমার দিবাকর। মসজিদের অজুখানায় উদ্ধার হওয়া একটি কাঠামো নিয়ে পরবর্তী সময়ে বিতর্ক এগোয়। কেউ দাবি করেন সেটি অজুখানার ফোয়ারার ভাঙ্গা অংশ। কেউ দাবি করেন শিবলিঙ্গ। তা নিয়ে মামলা চলছে এখনও চলছে। সেই জায়গা আদালতের নির্দেশে ঘিরে রাখা হয়েছে।


এর আগে সুপ্রিমকোর্ট অজুখানার সেই বিতর্কিত কাঠামোর বৈজ্ঞানিক সমিক্ষা করার ওপরে নিষেধাজ্ঞা জারি করেছিল। সেই নির্দেশের থাকায় অজুখানার চত্বর সিল করে রাখে পুলিশ। আপাতত সেখানে প্রবেশের অনুমতি নেই কারোর।

Comments :0

Login to leave a comment