INDIAN CHESS GRANDMASTER

১৭ বছরে ক্যান্ডিডেটস্‌ চেজ টুর্নামেন্ট জিতলেন ভারতের গুকেশ

খেলা

d gukesh chess india bengali news indian grand master

মাত্র ১৭ বছর বয়সে ক্যান্ডিডেটস্‌ চেজ টুর্নামেন্ট জিতলেন ভারতীয় গ্র্যান্ডমাস্টার ডি গুকেশ। একইসঙ্গে কনিষ্ঠতম দাবাড়ু হিসেবে বিশ্ব খেতাবের দাবিদার হলেন তিনি। 

প্রসঙ্গত, ৪০ বছর আগে গ্যারি ক্যাসপারভের তৈরি রেকর্ডও ভাঙলেন গুকেশ। ১৯৮৪ সালে ক্যাসপারভ বিশ্ব খেতাবের লড়াইয়ে নাম তোলেন ২২ বছর বয়সে। চেন্নাইয়ের গুকেশ তার পাঁচ বছর আগেই নিজেকে নিয়ে গেলেন অনন্য উচ্চতায়। 

সোমবার আমেরিকার হিকারু নাকামুরার সঙ্গে ১৪তম রাউন্ডে ড্র করেন গুকেশ। এটি ছিল অন্তিম রাউন্ড। এরইসঙ্গে টুর্নামেন্টে ১৪ পয়েন্টের মধ্যে ৯ পয়েন্ট পকেটে পুরে তালিকার শীর্ষে উঠে আসেন তিনি। ৭ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে শেষ করেন অপর ভারতীয় দাবাড়ু আর প্রজ্ঞানানন্দ। 

ক্যান্ডিডেটস্‌ চেজ টুর্নামেন্ট থেকেই বিশ্ব খেতাবের চ্যালেঞ্জাররা নির্বাচিত হন। এই সাফল্যের ফলে বর্তমানে বিশ্বের এক নম্বর দাবাড়ু চীনের ডিং লিরেনকে চলতি বছরের শেষ দিকে চ্যালেঞ্জ জানাতে পারবেন গুকেশ। 

জয়ের পরে গুকেশ এক্সে লিখেছেন, ‘‘এই জয়ের পরে আনন্দ এবং স্বস্তি দুটোই পেলাম।’’

এর আগে একমাত্র ভারতীয় হিসেবে এই খেতাব জিতেছেন কিংবদন্তী দাবাড়ু বিশ্বনাথন আনন্দ। তিনি গুকেশকে অভিনন্দন জানিয়ে এক্সে লিখেছেন, ‘‘কনিষ্ঠতম চ্যালেঞ্জার হিসেবে ডি গুকেশকে অভিনন্দন। তোমার কৃতিত্বে গোটা দাবা বিশ্ব গর্বিত। তুমি যেভাবে কঠিন পরিস্থিতিকে সহজ করে নিজের নিয়ন্ত্রণে এনেছ, সেটা দেখার মত। এই মুহূর্তটিকে উপভোগ কর।’’

১২ বছর বয়সে গ্র্যান্ডমাস্টার খেতাব জয় করেন গুকেশ। তারপর থেকেই দাবার দুনিয়ায় আলোড়ন তৈরি করেছেন এই ভারতীয় তরুণ।

Comments :0

Login to leave a comment