INDIAN FOOTBALL

এশিয়ান কাপের আগে একগুচ্ছ প্রস্তুতি টুর্নামেন্ট খেলবে ভারত

খেলা

INDIA FOOTBALL ASIAN CUP BENGALI NEWS

২০২৩ এশিয়ান কাপে অন্যতম শক্ত গ্রুপে পড়েছে ভারত। এশিয়ান কাপের গ্রুপ বি’তে ভারত ছাড়াও রয়েছে অস্ট্রেলিয়া, উজবেকিস্তান এবং সিরিয়া। ফিফা ক্রমতালিকা অনুযায়ী সবথেকে দুর্বল দেশ ভারত। কিন্তু তাতে দমে না গিয়ে এশিয়া ফুটবলের সর্ববৃহৎ মঞ্চে নিজেদের সেরাটা উজাড় করে দিতে চাইছেন ভারতীয়রা। আর এশিয়ান কাপে নামার আগে যাতে দলের প্রস্তুতিতে কোনও ঘাটতি না থাকে, তারজন্য একগুচ্ছ প্রতিযোগিতামূলক ম্যাচের আয়োজন করেছে এআইএফএফ। 

এশিয়ান কাপের প্রস্তুতির প্রথম পর্ব হিসেবে হিরো ইন্টার কন্টিনেন্টাল কাপ অনুষ্ঠিত হবে ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে। এই টুর্নামেন্টে ভারত ছাড়াও এশিয়ার লেবানান, মোঙ্গোলিয়া এবং ওশেনিয়া মহাদেশের ভানুয়াতু অংশ নেবে। ৯-১৮ জুন অবধি এই টুর্নামেন্ট চলবে।  

ফিফা ক্রমতালিকা অনুযায়ী, লেবানান ভারতের থেকে ২ ধাপ এগিয়ে রয়েছে। ক্রমতালিকায় ভারতের সাম্প্রতিকতম স্থান হল ১০১। অপরদিকে লেবানান রয়েছে ৯৯ নম্বরে। ফলে লেবানানের সঙ্গে খেলে নিজেদের অবস্থান বুঝে নিতে পারবে ভারত। 

ইন্টার-কন্টিনেন্টাল টুর্নামেন্টের পাশাপাশি সাফ কাপেও লেবানানের মুখোমুখি হবে ভারত। সাফ কাপে ভারত, লেবানান ছাড়াও কুয়েত, বাংলাদেশ, ভুটান, পাকিস্তান, নেপাল এবং মালদ্বীপ অংশ নেবে। বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে ২১জুন থেকে ৪ জুলাই অবধি এই টুর্নামেন্ট চলবে। 

এরপর কিংস কাপ খেলতে থাইল্যান্ড  উড়ে যাবে ভারতীয় দল। সেখানে লেবানন, থাইল্যান্ড এবং সংযুক্ত আরব আমিরশাহীর মুখোমুখি হবে ভারত। প্রসঙ্গত, ২০১৯ এশিয়ান কাপে ভারতের গ্রুপেই ছিল থাইল্যান্ড এবং সংযুক্ত আরব আমিরশাহী। প্রথম ম্যাচে থাইল্যান্ডকে ৪-১ গোলে হারালেও সংযুক্ত আরব আমিরশাহীর কাছে ২-০ গোলে হারতে হয় ভারতকে। সংযুক্ত আরব আমিরশাহীর বর্তমান ফিফা র‌্যাঙ্ক ৭২। ফলে এই টুর্নামেন্টেও ভালো প্রস্তুতির সুযোগ পাবে ভারত। 

এরপর মার্ডেকা কাপে খেলতে মলেশিয়া যাবে ভারত। ১৪-১৭ অক্টোবর অবধি হতে চলে টুর্নামেন্টে ভারত ছাড়াও অংশ নেবে লেবানান, মালেশিয়া এবং প্যালেস্তাইন। মালেশিয়া  ছাড়া বাকি দুই দলই ফিফা তালিকায় ভারতের থেকে এগিয়ে। ফলে এশিয়ান কাপের আগে এই টুর্নামেন্টকেও প্রস্তুতির মঞ্চ হিসেবে ব্যবহার করতে পারবে ভারত। 

ফুটবল মহলের অভিমত, ভারতের গ্রুপে রয়েছে সিরিয়া। প্রতিবেশি দেশ হওয়ার সুবাদে লেবানানের সঙ্গে সিরিয়ার ফুটবল কৌশলের যথেষ্ট মিল রয়েছে। লেবানানের সঙ্গে একাধিক ম্যাচ খেলে আদতে সিরিয়ার বিরুদ্ধেই শ্যাডো প্রাক্টিসের সুযোগ পাচ্ছে ভারত। 

বর্তমানে সিরিয়ার ফিফা র‌্যাঙ্ক ৯০। 

 

Comments :0

Login to leave a comment