PRESS FREEDOM CPIM

বিজেপি’কে হারান সংবাদমাধ্যমের স্বাধীনতার জন্যও: সিপিআই(এম)

জাতীয়

সন্ত্রাসবাদ দমনের আইন ইউএপিএ’তে অভিযুক্ত ভারতের ১৬ সাংবাদিক। জম্মু ও কাশ্মীরের সাংবাদিক আসিফ সুলতানকে বারবার গ্রেপ্তার করা হয়েছে। সরকারের সমালোচক হলেই গ্রেপ্তার করা হচ্ছে সাংবাদিকদের, প্রতিবাদীদের। স্বাধীন সংবাদমাধ্যমের জন্য পরাজিত করতে হবে বিজেপি-কে।
নরেন্দ্র মোদীর সময়ে সংবাদমাধ্যমের ওপর আক্রমণের সংক্ষিপ্ত খতিয়ান দিয়ে এই ভিডিও পোস্ট করেছে সিপিআই(এম)। স্বাধীন সংবাদমাধ্যমের সূচকে বিশ্ব মানচিত্রে আরও দু’ধাপ নেমেছে ভারত। 
চলতি সপ্তাহেই বেরিয়েছে এ বছরের ‘ওয়ার্ল্ড ফ্রিডম ইনডেক্স’। ২০২৩ সালেই ভারত ছিল ১৮০ দেশের মদ্যে ১৫৯-এ। ২০২৪-এ সূচকের নিরিখে ভারত ১৬১ নম্বরে। 
মনে করানো হয়েছে দিল্লিতে সাংবাদিকদের বাড়ি বাড়ি ঢুকে তল্লাশি চালিয়েছে দিল্লি পুলিশ। সিপিআই(এম) বলেছে, সাংবাদিকদের ভয় দেখাতে সন্ত্রাসবাদ রোধের আইন প্রয়োগ করা হচ্ছে তাঁদের বিরুদ্ধে।  
স্বাধীন সংবাদমাধ্যমের সূচক রিপোর্ট কেবল সরকারি দমননীতিকে দায়ী করছে না। বলা হয়েছে, ভারতে গুচ্ছ সংবাদ প্রতিষ্ঠানের মালিকানা কয়েকটি বড় ব্যবসায়িক গোষ্ঠীর হাতে কেন্দ্রীভূত। তার ওপর হিংসার শিকার হচ্ছেন সাংবাদিকরা। ‘বিশ্বের বৃহত্তম গণতন্ত্রে’ সঙ্কটে রয়েছে সংবাদমাধ্যমের স্বাধীনতা। 
নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রের সরকারে বিজেপি আসীন হওয়ার পর থেকে দেখা গিয়েছে প্রতিবাদী স্বর দেখলেই তাকে দেশদ্রোহী বলা হচ্ছে। রাষ্ট্রদ্রোহ দমনের কড়া আইনে মামলাও দায়ের করা হচ্ছে। 
ইউএপিএ’র বিভিন্ন ধারায় অভিযুক্ত জেলে বন্দি ‘নিউজক্লিক’ পত্রিকার সম্পাদক প্রবীর পুরকায়স্থ। এই প্রতিষ্ঠানের সাংবাদিকদের বাড়ি বাড়ি পুলিশের তল্লাশির প্রতিবাদ হয়েছে সারা দেশে। সন্ত্রাসে মদত দেওয়ার অভিযোগ এনে সংস্থার ব্যাঙ্ক অ্যাকাউন্টে লেনদেন বন্ধ রাখা হয়েছে। সাংবাদিকদের বেতন বা অন্য খরচ দিতে পারছে না প্রতিষ্ঠান। 
এর মধ্যেই প্রবীর পুরকায়স্থের বিরুদ্ধে দাখিল চার্জশিটের বেছে নেওয়া কিছু অংশ সংবাদমাধ্যমের একাংশে ছড়িয়ে দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীন দিল্লি পুলিশ। তার লিখিতও প্রতিবাদও করেছে ‘নিউজক্লিক’। প্রতিষ্ঠানের বিবৃতিতে বলা হয়েছে পুরকায়স্থ কোনোদিন কোনও সন্ত্রাসবাদী কার্যকলাপে মদত দেননি। দীর্ঘদিন ধরে তাঁর সঙ্গে যোগ রয়েছে সিপিআই(এম)’র। মতাদর্শগত কারণেই মাওবাদী বা লস্কর-এ-তৈবা, কারও পক্ষেই থাকা সম্ভব নয়। আদালতে এই অভিযোগের পালটা লড়াই চলবে। পুরকায়স্থের বিরুদ্ধে কোনও প্রমাণ দাখিল না করে কেবল মনগড়া কথা লেখা হয়েছে চার্জশিটে।

Comments :0

Login to leave a comment