INDIA VS BANGLADESH

জিতলেন সুনীলরা, এগিয়ে গিয়েও হার অনু’দের

খেলা

ASIAN GAMES INDIAN FOOTBALL INDIA BANGLADESH TAIWAN CHINA BENGALI NEWS

এশিয়ান গেমসের পুরুষ ফুটবল বিভাগের নক আউট পর্বে যাওয়ার স্বপ্ন বাঁচিয়ে রাখল ভারত। বৃহস্পতিবার চীনের হাংঝৌ শহরের শিয়াওশান স্পোর্টস সেন্টার স্টেডিয়ামে বাংলাদেশকে ১-০ গোলে হারাল ভারতীয় দল। অপরদিকে প্রথম ম্যাচে তাইওয়ানের কাছে ২-১ ব্যবধানে হারতে হল ভারতীয় মহিলা ফুটবল দলকে। 

এদিন ৮৫ মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোল করে দলকে মূল্যবান ৩ পয়েন্ট এনে দেন অধিনায়ক সুনীল ছেত্রী। ম্যাচ জিতলেও এদিন ভারতের খেলায় জমাট বাঁধন চোখে পড়েনি। তাই হাতে গোনা গোলের সুযোগ তৈরি করতে পেরেছেন সুনীলরা। এর মধ্যে ৬৪ মিনিটের মাথায় স্যামুয়েল কিনশি’র নেওয়া ফ্রিকিক অল্পের জন্য মিস হয়। শরীর শূন্যে ছুঁড়ে দিয়ে দলের পতন রোধ করেন বাংলাদেশের গোলরক্ষক মিতুল মার্মা। 

এই ম্যাচ জয়ের ফলে এশিয়ান গেমসের পরবর্তী পর্যায়ে যাওয়ার রাস্তা খোলা রইল ভারতের সামনে। গ্রুপ স্তরের প্রথম ম্যাচে চীনের কাছে ৫-১ গোলে পরাজিত হয় টিম ইন্ডিয়া। তারফলে এই ম্যাচে জয় পাওয়া অত্যন্ত প্রয়োজনীয় ছিল সুনীলদের সামনে। ভারতের পরবর্তী ম্যাচ বার্মার বিরুদ্ধে। ইতিমধ্যেই বার্মার কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশ। বার্মাকে হারাতে পারলে সরাসরি গ্রুপের দ্বিতীয় হয়ে এশিয়ান গেমসের শেষ ষোলোয় চলে যাবেন সুনীলরা। তবে গ্রুপে তৃতীয় হলেও শেষ ষোলোয় সম্ভাবনা রয়েছে সুনীলদের সামনে। 

চলতি মরশুমে এশিয়ান গেমসে অংশ নেওয়াকে ঘিরে যথেষ্ট জলঘোলা হয় ভারতীয় ফুটবল মহলে। ‘ফিফা উইন্ডো’র বাইরে হওয়ায় আইএসএল’র ক্লাবগুলি বেশ কয়েকজন ফুটবলারকে এশিয়ান গেমসের জন্য ছাড়েনি। সেই তালিকায় রয়েছেন নাওরেম মহেশ সিংও। তাঁকে শেষ পর্যন্ত হাংঝৌ এশিয়াডে খেলার ছাড়পত্র দেননি লাল হলুদ কোচ কার্লেস কুয়াদ্রাত। আইএসএল ক্লাবগুলির এই ভূমিকা নিয়ে একাধিকবার ক্ষোভ প্রকাশ করেন ভারতীয় দলের কোচ ইগর স্টিম্যাচ। 

এই টানাপোড়েনের ফলে ন্যূনতম প্রস্তুতি ছাড়াই চীন ম্যাচ খেলতে নামেন সুনীলরা। দীর্ঘ বিমানযাত্রার ধকল সামলে প্রথমার্ধে কোনওক্রমে লড়াই দিলেও ছন্দ কাটে দ্বিতীয়ার্ধে এসে। শেষ ৪৫ মিনিটে ৪টি গোল করে চলে যান চীনের ফুটবলাররা। 

গ্রুপ থেকে দ্বিতীয় হয়ে প্রি-কোয়ার্টার ফাইনালে উঠলে ভারতের প্রতিপক্ষ হতে পারে সৌদি আরব কিংবা ইরানের মধ্যে যে কোনও একটি দল। দুই দেশ পূর্ণ শক্তির স্কোয়াড নিয়ে এশিয়াডে খেলতে এসেছে। স্বাভাবিক ভাবেই নট আউট পর্ব অত্যন্ত চাপের হতে চলেছে সুনীলদের জন্য। 

অপরদিকে মহিলা ফুটবলের ক্ষেত্রে দিনটি খুব বিশেষ আশা জাগাতে পারেনি। গ্রুপ বি’র প্রথম ম্যাচে তাইওয়ানের কাছে ২-১ গোলে পরাজিত হয়েছে ভারতীয় মহিলা ফুটবল দল। ভারতের হয়ে ৪৬ মিনিটে একমাত্র গোলটি করেন অনু তামাং। এদিন ম্যাচের প্রথম গোলটি করে ভারত। কিন্তু পরবর্তীকালে ম্যাচে প্রবল ভাবে ফেরত আসে ফিফা ক্রমতালিকায় ৩৮ নম্বরে থাকা তাইওয়ান। এদিন ম্যাচ হারলেও দুরন্ত ফুটবল খেলেন ভারতীয় মহিলারা। 


 

Comments :0

Login to leave a comment