Vice Chancellor

উপাচার্য নিয়োগ নিয়ে কমিটি গঠন করলো সুপ্রিম কোর্ট

রাজ্য

রাজ্যের বিশ্ববিদ্যালয় গুলোয় উপাচার্য নিয়োগকে কেন্দ্র করে কমিটি গঠন করলো সুপ্রিম কোর্ট। সোমবার শীর্ষ আদালতের পক্ষ থেকে বিচারপতি ইউইউ ললিতের নেতৃত্বের একটি কমিটি গঠন করা হয়েছে। চেয়ারম্যান হিসাবে প্রতিটা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগের জন্য আলাদা আলাদা পাঁচ সদস্যের সার্চ কমিটি গঠন করবেন বিচারপতি ললিত। 

সুপ্রিম কোর্ট জানিয়েছে সার্চ কমিটির পক্ষ থেকে তিনটি নাম মুখ্যমন্ত্রীর কাছে সুপারিশ করতে হবে উপাচার্য হিসাবে। সেখান থেকে একটি নাম মুখ্যমন্ত্রী বেছে নিয়ে রাজ্যপালের কাছে পাঠাবেন তার সম্মতির জন্য। বিশ্ববিদ্যালয়ের আচার্য হিসাবে তিনি নিয়োগ করবেন উপাচার্যদের। তবে উপাচার্যের নামের ক্ষেত্রে যদি মুখ্যমন্ত্রী বা আচার্যের কোন আপত্তি থাকে তাহলে দুজন সরাসরি সুপ্রিম কোর্টকে সেই বিষয় জানাতে পারেন। মুখ্যমন্ত্রীর যদি সার্চ কমিটির সুপারিশ পছন্দ না হয় তাহলে তিনি সুপ্রিম কোর্টে জানাবেন আর আচার্যের যদি মুখ্যমন্ত্রীর পাঠানো নাম না পছন্দ হয় তবে তিনিও সুপ্রিম কোর্টে জানাতে পারবেন।

গোটা এই প্রক্রিয়ার খরচ রাজ্যকেই বহন করতে হবে জানিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। 

উল্লেখ্য রাজ্যের বিশ্ববিদ্যালয় গুলোয় উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্য এবং রাজ্যপালের মধ্যে সংঘাত তৈরি হয়। দীর্ঘদিন ধরে স্থায়ী উপাচার্য ছাড়া কাজ চালাচ্ছে একাধিক বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় গুলোর প্রশাসনিক কাজ প্রতিনিয়ত ক্ষতিগ্রস্থ হচ্ছে। রাজ্য সরকার এর আগে সার্চ কমিটি না করেই একাধিক বিশ্ববিদ্যালয়ের নিজেদের ঘনিষ্টদের উপাচার্য করে বসিয়ে ক্ষমতা কায়েম করতে চেয়েছে বিশ্ববিদ্যালয়ের ওপর। অন্যদিকে রাজ্যপাল কোন সার্চ কমিটি গঠন না করেই একের পর এক উপাচার্য নিয়োগ করে চলেছে। 

Comments :0

Login to leave a comment