Sridip Bhattacharya

তৃণমূলের বিরুদ্ধে লড়াই করেই হটাতে হবে বিজেপি’কে আলোচনাসভা শ্রীদীপ ভট্টাচার্য

রাজ্য

Sridip Bhattacharya

 লব মুখার্জি- দমদম 


ভারতবর্ষের মর্মবস্তু কে রক্ষা করার ঐতিহাসিক সন্দ্ধিক্ষণে সামনের ঐতিহাসিক লড়াইতে নতুন উদ্যোগে সকলকে শামিল হতে হবে । ভারত এবং বাংলাকে রক্ষার  স্বার্থে এই কাছ করতে হবে আমাদের । তৃণমূলের মতো চোর দূর্নীতিবাজ গণতন্ত্র হত্যাকারী দের বিরুদ্ধে সংগ্রাম করে তাদের  পরাস্ত করা ব্যতিরেকে  পশ্চিম বাংলাতে বিজেপি কে হারানো কখনই সম্ভব নয় । সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটি শ্রীদীপ ভট্টাচার্য রবিবার দক্ষিণ দমদমে একথা বলেন ।

বিশিষ্ঠ  স্বাধীনতা সংগ্রামী , পরাধীন ভারতে কমিউনিস্ট পার্টির সদস্য ও জেলার  সিপিআই(এম) নেতা , দক্ষিণ দমদম পৌরসভার  প্রাক্তন পৌরপ্রধান  কমরেড মনা দাশের ১৬ তম প্রয়ান বার্ষিকী পালন উপলক্ষে আহুত জনসভায় তিনি বক্তব্য রাখছিলেন । জনসভাটি হয় দক্ষিণ দমদমের  পিসি ঘোষ রোডে । আহ্বায়ক ছিলো সিপিআই(এম) দক্ষিণ দমদম ৩ এরিয়া কমিটি । শীর্ষক বিষয় ছিলো , " ইন্ডিয়া বনাম ভারত - এই বিতর্ক কেন " ?
শ্রীদীপ ভট্টাচার্য ছাড়াও বক্তাদের মধ্যে ছিলেন , পার্টির রাজ্য সম্পাদক মন্ডলী সদস্য পলাশ দাশ , এরিয়া কমিটি সম্পাদক  রাহুল ভট্টাচার্য , প্রবীণ নেতা  রামধারি সাউ।

শুরুতে কমরেড মনা দাশের প্রতিকৃতিতে মাল্যদান করেন  বক্তারা এবং সোমা দাশ ,  শৈলেন মাকর , বুম্বা মৈত্র  , রাণা রায় , কাজল গুহ , জহর ঘোষাল সহ পার্টি ও গণসংগঠনের  অন্যান্য নেতৃবৃন্দ এবং সভাতে উপস্থিত অনেকে ।
সভাপতিত্ব করেন রামধারি সাউ। শ্রমিক আন্দোলন , উদ্বাস্তু আন্দোলন এবং পার্টি সংগঠনে কমরেড মনা দাশের ভূমিকার স্মৃতিচারণা করে বক্তব্য রাখেন তিনি ।

কমরেড মনা দাশ লিখিত পুস্ত শ্রীদীপ ভট্টাচার্য র হাতে তুলে দেন সোমা দাশ।

ইন্ডিয়া , ভারত ইত্যাদি শব্দের উৎপত্তির ইতিহাস বর্ণনা করে শ্রীদীপ ভট্টাচার্য বলেন , ইন্ডিয়া এবং ভারত কথা দুটি র মধ্যে কোনো বৈরিতা নেই। কিন্তু এই শব্দ দুটি নিয়ে এখন রাজনীতি করা হচ্ছে । ভারতবর্ষের বৈচিত্রময় জন গোষ্ঠী , ধর্মের সমন্বয়ের ইতিহাস  তুলে ধরে তিনি বলেন , এই বৈচিত্র্যের মধ্যে ঐক্যই ভারতবর্ষের শক্তি।

ভারতবর্ষের বৈচিত্র  সম্পর্কে , ভারতীয় সমাজের চিরন্তন গতি ও ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রাম সম্পর্কে কার্ল মার্ক্সের উপলব্ধির লেখনীর বিষয় উল্লেখ করে ,  বিভিন্ন দেশের ইতিহাস এবং ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস সম্পর্কে বর্ণনা করেন  শ্রীদীপ ভট্টাচার্য । তিনি বলেন , আরএসএস প্রবক্তা সাভারকারের নিজস্ব  কথাতেই  হিন্দুত্ব তাদের একটি  পলিটিক্যাল প্রজেক্ট । এই হিন্দুত্বর সাথে  ধর্মের কোনো সম্পর্ক নেই । অপরদিকে ,  গোলওয়ারকারের ঘোষনা হচ্ছে  , ' হিন্দুরা হচ্ছে ভারতবর্ষের  প্রথম শ্রেণীর নাগরিক '। একথা  উল্লেখ করে শ্রীদীপ ভট্টাচার্য বলেন , নরেন্দ্র মোদি একজন আরএসএস এর প্রচারক।

মানুষের যুক্তি বোধ সর্ব প্রথম ধ্বংস করে কিভাবে ফ্যাসিবাদ প্রতিষ্ঠা হয় সেকথা  তুলে ধরে , ভারতবর্ষে 
বিজ্ঞান মনস্তকতা  ধ্বংস করতে যুক্তি বোধ ভাঙ্গার জন্য লাগাতার ভাবে  কল্প বিজ্ঞান অপ বিজ্ঞান প্রচার করার ক্ষেত্রে ও ইতিহাস বিকৃতি করার ক্ষেত্রে  নরেন্দ্র মোদির ভূমিকার উল্লেখ করেন শ্রীদীপ ভট্টাচার্য । তিনি বলেন , গান্ধীজী কে হত্যা করা হয়েছিলো কারন তিনি  হিন্দুত্বের ভারত তৈরিতে বাধা ছিলেন । ধর্মনিরপেক্ষ ছিলেন বলেই হত্যা করা হয়েছিলো তাঁকে। 

জনসঙ্ঘ থেকে বিজেপি গঠন ও আরএসএস এর দেশবিরোধী ভূমিকার কথা 
তুলে ধরে শ্রীদীপ ভট্টাচার্য বলেন , ধর্মনিরপেক্ষতা বহুত্ববাদ এই ভারতবর্ষের  থেকে শিখেছে অন্যান্য দেশ। 
দেশের বিরোধী দলের একজোট হতে চাওয়ার প্রক্রিয়াতে আতঙ্কিত বিজেপি এবং আরএসএস  । ওরা  ঐক্য কে ভয় পাচ্ছে । ইন্ডিয়া মঞ্চের অদ্যক্ষরের সংক্ষিপ্তসার অনুসারে  ইন্ডিয়া নামটি এসেছে।  এটাতো বিজেপি নিজেদের  আক্রান্ত মনে করছে ।
ওদের মতো করে ভাষ্য রচনা করে বিজেপি বলছে ওরা ইন্ডিয়া আর  আমরা ভারত।

সাতের দশকের সন্ত্রাসের সময়কালে পিতা কমরেড মনা দাশ সহ সপরিবারে ঘরছাড়া অবস্থা এবং সাতাত্তর সালের পরের পরিবেশে কমরেড মনা দাশের রাজনৈতিক জীবন সম্পর্কে সংক্ষিপ্ত কথা তুলে ধরে  পলাশ দাশ বলেন , আরএসএস দ্বারা  নির্দিষ্ট করে দেওয়া  নাটক করে চলেছেন মমতা ব্যানার্জি । দেশ ও রাজ্যের  সাম্প্রতিক পরিস্থিতিতে পশ্চিম বাংলাতে বামফ্রন্ট এবং  বিজেপি এবং তৃণমূল বিরোধী শক্তি এগিয়ে আসছে।

Comments :0

Login to leave a comment