Miracle Child

সিরিয়ায় ধ্বংসস্তূপেই জন্ম নিল ছোট্ট ‘আয়া’

আন্তর্জাতিক

ভূমিকম্পের সময় সন্তান প্রসব করে মারা যায় মা। ধ্বংসস্তূপের নীচে জন্ম নেওয়া সেই শিশুকন্যাকে একটি নাম এবং থাকার জায়গা দেওয়া হয়েছে। সিরিয়ার জেন্ডারিস (Jenderis) শহরে মৃত মায়ের নাভীর (umbilical cord) সাথে সংযুক্ত অবস্থায় শিশুটিকে উদ্ধার করা হয়। তার বাবা এবং ভাইবোনও বিধ্বংসী ভূমিকম্পে মারা যায়। 
শিশুটির নাম রাখা হয়েছে আয়া, আরবি ভাষায় যার অর্থ ‘অলৌকিক’। শিশুটির বাবার কাকা বলেছেন যে তিনি হাসপাতাল থেকে শিশুটিকে বাড়িতে নিয়ে যাবেন কারণ তার পরিবারের সকল সদস্য মারা গেছে।

 
ছোট্ট আয়াকে উদ্ধারের ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ফুটেজে দেখা যাচ্ছে, এক ব্যক্তি ধসে পড়া চারতলা বাড়ির ধ্বংসস্তূপ থেকে ধুলোয় ঢেকে থাকা একটি ছোট্ট শিশুকে আঁকড়ে ধরে আছেন। হাজার হাজার মানুষ মেয়েটিকে দত্তক নেওয়ার প্রস্তাব দিচ্ছিল।
শিশুটিকে চিকিৎসার জন্য আফরিন শহরের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার শরীরে ক্ষত ছিল, শরীর ঠান্ডা হয়ে ছিল এবং সবেমাত্র শ্বাস নিচ্ছিল। একজন চিকিৎসকের স্ত্রী তার সন্তানসহ ছোট্ট আয়াকে স্তন্যপান করাতে দেখা যায়। 

 

শুক্রবার রাতে উদ্ধারকারীরা জানাচ্ছেন, খোঁজ মিলেছে এমন দেহের সংখ্যাই প্রায় ২৩ হাজারে পৌঁছেছে। মৃতের সংখ্যা কোথায় গিয়ে থামবে অনুমান করা কঠিন। ধ্বংসস্তূপ ঘিরে পরিজনদের আর্তনাদ আর খুঁজে বেড়ানোর দৃশ্য তুরস্ক আর সিরিয়া দু’দেশেই। 

Comments :0

Login to leave a comment