SHAHID BHAGAT SINGH

শহীদ ভগৎ সিং, রাজগুরু, সুখদেবকে স্মরণ শ্রদ্ধায়

রাজ্য

SHAHID BHAGAT SINGH

মনোজ আচার্য

স্বাধীনতা সংগ্রামের তিন আপসহীন শহীদ ভগৎ সিংসুখদেব এবং রাজগুরুর ৯৩ তম শহীদিবরণ দিবস পালিত হলো এ রাজ্যের সর্বত্র। ১৯৩১ সালের ২৩ মার্চ এই তরুণ তাজা তিন স্বাধীনতা সংগ্রামীকে ব্রিটিশ সরকার ফাঁসি দেয়। 

বৃহস্পতিবার সকালে কলকাতায় শহীদ ভগৎ সিং উদ্যানে (মিন্টো পার্ক) ভগৎ সিংয়ের আবক্ষ মূর্তিতে শ্রদ্ধা জানান বিশিষ্ট মানুষজন। এই দিনটি স্মরণে শহীদ ইয়াদগার সমিতিডিওয়াইএফআইএসএফআই সহ বামপন্থী অন্যান্য ছাত্র-যুব সংগঠনের পক্ষে মাল্যদান করেন নেতৃবৃন্দ ও বহু মানুষ। 

শ্রদ্ধা জানান বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসুসিপিআই (এম)'র পলিট ব্যুরো সদস্য সূর্য মিশ্র, ডিওয়াইএফআই রাজ্য সম্পাদক মীনাক্ষী মুখার্জিরাজ্য সভাপতি ধ্রুবজ্যোতি সাহা। শ্রদ্ধা জানান কলতান দাশগুপ্তবিকাশ ঝাপৌলবী মজুমদার, দেবাঞ্জন দেমহম্মদ আতিফ নিসার সহ ছাত্র যুব নেতৃবৃন্দ। 

বীর শহীদদের শ্রদ্ধা জ্ঞাপন করে সংক্ষিপ্ত অনুষ্ঠানে নেতৃবৃন্দ বলেন, যে ভারতের যে স্বপ্ন বাস্তবায়িত করার লড়াইয়ে প্রাণ দিয়েছিলেন ভগৎ সিং-রাতা আজও অব্যাহত। দেশ ও দেশবাসীর স্বার্থে তাদের সাহসী লড়াই ও চিন্তাভাবনার বিষয়গুলো তুলে ধরেছেন বিমান বসুসূর্য মিশ্র। শোষণহীন, ভেদাভেদমুক্ত যে স্বপ্নে তাঁরা দেশের মুক্তির জন্য লড়াই সংগ্রাম করেছিলেন সেই স্বপ্নকে স্বার্থক করে তুলতে তাদের অনুসৃত পথকে স্মরণ করে এগিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন। 

এদিন যুব শক্তি পত্রিকার হিন্দি সংস্করণের আনুষ্ঠানিক প্রকাশ হয়।  সভা পরিচালনা করেন মীনাক্ষী মুখার্জি। 

ছবি: অচ্যুৎ রায়

Comments :0

Login to leave a comment