5 states Polit Bureau

জীবিকা, অধিকার, দেশের কাঠামো রক্ষার লড়াইয়েও জোর পলিট ব্যুরোর

জাতীয়

জনতার জীবনজীবিকা, গণতান্ত্রিক অধিকার, নাগরিক স্বাধীনতার সঙ্গে ভারতের ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক কাঠামোর রক্ষার লড়াইয়ে জোর দিলো সিপিআই(এম) পলিট ব্যুরো। রবিবার পলিট ব্যুরো পাঁচ রাজ্যে ফলাফলের পরিপ্রেক্ষিতে বলেছে যে ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক শক্তিকে এই অধিকার রক্ষার লড়াইয়ে জোর দিতে হবে। 
৩ তারিখ ঘোষিত হয়েছে রাজস্থান, ছত্তিশগড়, মধ্য প্রদেশ এবং তেলেঙ্গানার ফল। ৪ ডিসেম্বর মিজোরামের ফলাফল বেরিয়েছে। হিন্দি বলয়ের তিন রাজ্য- রাজস্থান, ছত্তিশগড় এবং মধ্য প্রদেশে কংগ্রেস ২০১৮’র ভোটের হার ধরে রেখেও পরাজিত হয়েছে।
এই বাস্তবতার উল্লেখ করে পলিট ব্যুরো বলেছে, হিন্দুত্বেরই অনুগামী এমন ভোটদাতাদের সংহত করতে পেরেছে বিজেপি। তার সঙ্গে রয়েছে সংবাদমাধ্যম, বিপুল অর্থবল। রয়েছে এক অংশকে অন্য অংশের প্রতি বিরূপ করে তোলার মতো জাতভিত্তিক বিভাজনের ব্যবহারও। বিজেপি’র সাফল্যে ভূমিকা রয়েছে এই উপাদান সমূহেরও। 
তেলেঙ্গানায় দশ বছর সরকারে আসীন বিআরএস-কে হারিয়েছে কংগ্রেস। কংগ্রেসের নির্ণায়ক জয়ের উল্লেখ করেও পলিট ব্যুরো মনে করিয়েছে যে এ রাজ্যেও বিজেপি তার অবস্থা ভালো করেছে আগের তুলনায়। 
২৮-৩০ জানুয়ারি কেন্দ্রীয় কমিটির বৈঠক হবে তিরুবনন্তপুরমে। বিশদে আলোচনা হবে পরিস্থিতির। তার আগে এই বিবৃতিতে পলিট ব্যুরো মিগজাউমে ক্ষতিগ্রস্ত তামিলনাডু এবং অন্ধ্র প্রদেশে কেন্দ্রীয় সহায়তা বাড়ানোর দাবি জানিয়েছে। প্যালেস্তাইন প্রসঙ্গে ফের দাবি তুলেছে, মোদী সরকারকে যুদ্ধবিরতির দাবি ঘোষণা করতে হবে। ভারতীয় দণ্ডবিধি বদলাতে আনা তিন সংহিতা বিলকে সংসদের দুই কক্ষের সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবিও তুলেছে পলিট ব্যুরো। জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচনের দাবিও জানিয়েছে। 
প্যালেস্তাইনে গণহত্যা প্রসঙ্গে পলিট ব্যুরো বলেছে, গাজা এবং ওয়েস্ট ব্যাঙ্কে ইজরায়েলের গণহত্যায় নিহত হয়েছেন ১৭ হাজারের বেশি প্যালেস্তিনীয়।মৃতের  ৭০ শতাংশ শিশু ও নারী। সারা বিশ্ব যুদ্ধবিরতির দাবিতে সরব। ৮ ডিসেম্বর রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাব ভেটো দিয়ে আটকে মার্কিন যুক্তরাষ্ট্র। মোদী সরকারকে যুদ্ধবিরতির দাবি তুলতে হবে। 
ভারতীয় দন্ডবিধি, অপরাধ বিচারবিধি এবং প্রমাণ আইন বদলাতে বিল এনেছে, পাশ করার জন্য তাড়াহুড়োও করছে কেন্দ্র। পলিট ব্যুরো বলেছে, প্রতিটি বিলে গুরুতর সমস্যা রয়েছে। গণতান্ত্রিক অধিকার, নাগরিক স্বাধীনতা এবং অপরাধ বিচার প্রক্রিয়ায় বিপজ্জনক প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে। বিশদে বিবেচনার জন্য তিনটি বিল পাঠাতে হবে সিলেক্ট কমিটিতে।
পলিট ব্যুরো বলেছে, কাশ্মীরের পুনর্গঠন আইন মামলায় ১১ ডিসেম্বর রায় দেবে সুপ্রিম কোর্ট। তার আগেই লোকসভায় কাশ্মীর সংক্রান্ত দু’টি বিল পাশ করেছে কেন্দ্র। বিচার প্রক্রিয়ায় অপেক্ষা না করে এই মনোভাব গণতান্ত্রিক এবং বিচার সম্পর্কিত রীতির বিরোধী। এই দুই বিলে বিধানসভায় উপরাজ্যপাল মনোনীত সদস্যের কথা বলা হয়েছে, এটিও অত্যন্ত অগণতান্ত্রিক। 
পলিট ব্যুরোর দাবি, কেন্দ্রীয় শাসনে থাকা জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন করাতে হবে দ্রুত।

Comments :0

Login to leave a comment