KEJRIWAL RAMLILA MAIDAN

আজ দিল্লিতে, কাল সারা দেশে অর্ডিন্যান্স: রামলীলায় কেজরিওয়াল

জাতীয়

KEJRIWAL RAMLILA MAIDAN রবিবার দিল্লিতে সমাবেশের ছবি।

দিল্লির সরকারের অধিকার কাড়া হয়েছে আজ। তার জন্য অর্ডিন্যান্স জারি করল কেন্দ্রের বিজেপি সরকার। কাল এই মডেল দেশের অন্য রাজ্যের ওপরেও চাপানো হবে। রবিবার দিল্লির রামলীলা ময়দানের সমাবেশে এ কথা বলেছেন দিল্লির ‘আপ’ সরকারের মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। 

কেন্দ্রের জারি করা অর্ডিন্যান্সে দিল্লির রাজ্য সরকারি আধিকারিকদের নিয়ন্ত্রণে চূড়ান্ত ক্ষমতা দেওয়া হয়েছে উপরাজ্যপালকে। এই পদে নিয়োগ করে কেন্দ্র। উপরাজ্যপাল এবং দিল্লির নির্বাচিত সরকারের এক্তিয়ার নিয়ে সংঘাত চলছিল দীর্ঘদিন ধরে। একাধিক সিদ্ধান্তে হস্তক্ষেপ করেন উপরাজ্যপাল। মামলা দায়ের হয় সুপ্রিম কোর্টে। শীর্ষ আদালত রাজ্য সরকারকেই আধিকারিকদের নিয়ন্ত্রণে চূড়ান্ত অধিকার দেয়। সুপ্রিম কোর্টের রায়কে খারিজ করে কেন্দ্র জারি করেছে অর্ডিন্যান্স।

এদিন রামলীলা ময়দানে আম আদমি পার্টির সমর্থকরা বড় সংখ্যায় যোগ দেন। এর আগে দেশের বিভিন্ন রাজ্যে বিরোধী দলগুলির নেতা এবং মুখ্যমন্ত্রীদের সঙ্গে দেখা করেন কেজরিওয়াল। তিনি সমাবেশে বলেছেন, ‘‘দিল্লির মানুষকে হারিয়ে দেওয়ার চেষ্টা হচ্ছে। দিল্লির মানুষ যাকেই নির্বাচিত করুন, শাসন চলবে কেন্দ্রের।’’

কেজরিওয়াল কর্মীদের উদ্দেশ্যে বলেন, ‘‘দিল্লি মানুষ একা নন। সারা দেশের বিভিন্ন রাজনৈতিক দল এই লড়াইয়ে পাশে থাকার ভরসা জুগিয়েছে। দেশ দিল্লিবাসীর পাশে রয়েছে।’’ 

সংসদের অধিবেশন না চললে অর্ডিন্যান্স জারি হয়। অধিবেশন চালু হলে সংশ্লিষ্ট বিল পাশ করাতে হয়। ‘আপ’ চাইছে সংসদে বিজেপি সরকারকে পরীক্ষার মুখে ফেলতে। লোকসভায় বিজেপি’র গরিষ্ঠতা থাকলেও রাজ্যসভায় নেই। 

বিজেপি বিরোধী শিবিরে ‘আপ’-র তীব্র প্রতিপক্ষ কংগ্রেস সমর্থনের আশ্বাস দিয়েছে। কেজরিওয়াল দেখা করেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির সঙ্গেও। তার আগেই সিপিআই(এম) এই অর্ডিন্যান্সকে একতরফা স্বৈরাচারী আচরণ আখ্যা দেয়। কেন্দ্র-রাজ্য সম্পর্কে সাংবিধানিক কাঠামোর ওপর আঘাত হিসেবেই বর্ণনা করে।  

 

Comments :0

Login to leave a comment