CITU MALDAH

বিভেদের রাজনীতিতে ক্ষতি শ্রমজীবীর

জেলা

CITU MALDAH বুধবার মালদহে আলোচনাসভায় সোমনাথ ভট্টাচার্য।

সিআইটিইউ’র ৫৪তম প্রতিন্ঠা দিবস উপলক্ষে বুধবার মালদহ জেলা কমিটির উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হল মালদহ টাউন হলে। আলোচ্য বিষয় ছিল ‘এ সময়ের শ্রমিক আন্দোলন ও শ্রমিক শ্রেণির দায়িত্ব’। আলোচক ছিলেন সিআইটিইউ-র রাজ্য সম্পাদকমন্ডলীর সদস্য সোমনাথ ভট্টাচার্য। এই আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা সভাপতি প্রণব দাস। 

সোমনাথ ভট্টাচার্য বলেন, ‘‘১৯৭০ সালে ২৭-৩০ শে মে সম্মেলনের মধ্য দিয়ে সিআইটিইউ-র পথ চলা শুরু দেশের শ্রমজীবী মানুষের অধিকার রক্ষায় শপথ গ্রহণের মধ্য দিয়ে। তারপর ৫৩ বছর অতিক্রান্ত হয়েছে। চলার পথে মার্কস আর এঙ্গেলসের নীতি অনুসরণ করেই পথ চলা। এই সময়ে কেন্দ্রে বিজেপি সরকার ও রাজ্যে তৃণমূল সরকার রয়েছে। এই দুই দলের যে শ্রমিক সংগঠন রয়েছে তা কার্যত যতটা না শ্রমিক স্বার্থ রক্ষা করে তার চেয়ে বেশী মালিকপক্ষের স্বার্থ রক্ষা করে। কেননা দুই শাসক দলই বৃহৎ পুঁজি ও কর্পোরেট সংস্থার প্রতিনিধিত্ব্ করে। কিন্তু সিআইটিইউ লাল ঝান্ডা নিয়ে শ্রমিক স্বার্থে লড়াই করে।’’

ভট্টাচার্য বলেন, ‘‘নির্বাচন এলেই এই দুই শাসক দল ধর্মকে ও পরিচিতি সত্ত্বাকে ব্যবহার করে মানুষের মধ্যে বিভেদ সৃষ্টি করে নির্বাচনে ফয়দা তুলতে সচেষ্ট হয়। যার ফলে লাভবান হয় দুই শাসক দল ও তাদের স্বার্থ রক্ষক মুনফাখোররা। ক্ষতিগ্রস্ত হয় শ্রমিক শ্রেণি। আর তাই বিশ্বের জনকল্যাণের বিভিন্ন সূচকে ভারত সমানে নিচের দিকে নামছে। যা প্রকাশ্যে আনছে না কেন্দ্রীয় সরকার। একই ভাবে রাজ্য সরকারও তথ্য গোপন করছে।’’ 

এদিন সভায় ভাষণ দিতে গিয়ে সিআইটিইউ জেলা সভাপতি প্রণব দাস, জেলা সম্পাদক দেবজ্যোতি সিনহা ও কার্যকরী সভাপতি মানোয়ারুল আলম জেলা সংগঠন শক্তিশালী করার লক্ষে সিআইটিইউ  ও তার অন্তর্ভুক্ত সংগঠনগুলি শক্তিশালী করার আহ্বান জানান।  

এদিন সন্ধ্যায় সিপিআই(এম) পুরাতন মালদহ এরিয়া কমিটির উদ্যোগে সাহাপুরে এক কর্মী সভায় বক্তব্য রাখেন সোমনাথ ভট্টাচার্য, অম্বর মিত্র  প্রণব দাস প্রমুখ নেতৃবৃন্দ।

Comments :0

Login to leave a comment