ELEPHANT PANJHORA

পাকা ঘর মেলেনি, আতঙ্কে পানঝোরা বনবস্তি

জেলা

Fear of Elephant Haunting Jungle Locality in Jalpaiguri জলপাইগুড়ি জেলার পানঝোরা বন বস্তিবাসীর বাসিন্দারা পাকা ঘরের দাবিতে সোচ্চার।।

রাতের পর রাত কাটে না ঘুমিয়ে। হাতির আক্রমণের ভয়ে রাত পাহারা দিতে হয় গ্রামবাসীদের। অল্প কিছু দিনের মধ্যে শীত পড়তে চলেছে ডুয়ার্সে। এবারেও মিটল না জলপাইগুড়ি জেলার পানঝোরা বন বস্তিবাসীর বাসিন্দাদের পাকা ঘরের দাবি। 

 

গভীর জঙ্গল ঘেঁষা এই বন বস্তিতে এক সময় ছিল ‘গীতাঞ্জলি’ প্রকল্প। কিন্তু এখন সেখানে নেই সরকারি আবাস যোজনা। সুযোগ পেয়ে ভুল বুঝিয়ে ঘর পাইয়ে দেওয়ার নামে বস্তিতে ফাঁদ পেতে টাকা হাতিয়ে কিছুদিন আগে গায়েব হয়েছে প্রতারকের দল।

নাগরাকাটা ব্লকের অধীন পানঝোরা বন বস্তিতে রয়েছে প্রায় একশো পরিবার। রয়েছে বন বিভাগের ইকো ডেভলপমেন্ট কমিটি। অতীতে গোরুমারা বন্য প্রাণী বিভাগ উঁচু দোতলা ঘর তৈরি করছিল। ২০১৩ থেকে ’১৪ সাল পর্যন্ত কাজ হয়। তার পর থেকে বন্ধ পাকা ঘর নির্মাণ।

এখানকার মানুষ পাকা ঘরের দাবিতে সরব। তাঁরাই জানাচ্ছেন ঘর দেওয়ার নামে কিছু যুবক টাকা নিয়েছে। কিন্তু ঘর মেলেনি।

শীত পড়তেই আবার হাতি পাল লোকালয়ে চলে আসছে। কিছুদিন আগে হাতির দল এসে গ্রামের সামনে চাষ করা জমির ফসল নষ্ট করে গেছে। কাঁচা, অসক্ত ঘরে রয়েছেন বাসিন্দারা। প্রাণের ভয় নিয়ে রাত কাটাচ্ছেন। প্রশ্ন তাই জোরালো, কবে মিলবে সুরক্ষিত পাকা ঘর।

 

ছবি- প্রবীর দাসগুপ্ত 

Comments :0

Login to leave a comment