Israel’s attack

ইজরায়েলের সেনার গুলিতে হত ২ প্যালেস্তিনীয়

আন্তর্জাতিক

Israels attack

অধিকৃত ওয়েস্ট ব্যাঙ্কে ইজরায়েলী সেনার হামলায় ২ প্যালেস্তিনীয়র মৃত্যু হয়েছে। সোমবার ভোরে ওয়েস্ট ব্যাঙ্কে ইজরায়েলের সেনাবাহিনী অভিযান চালায়। এই হামলায় সমির হৌশিয়ে (২১) এবং ফৌদ আবেদ (২৫) নামের দুই যুবকের মৃত্যু হয়। প্যালেস্তাইন কর্তৃপক্ষের রাষ্ট্রপতি মাহমুদ আব্বাসের দল ফাতাহ পার্টি’র সশস্ত্র শাখা আল-আক্সা ব্রিগেড বিবৃতিতে নিহতদের মধ্যে হৌশিয়ে তাঁদের সংগঠনের সদস্য বলে জানিয়েছে।
সোমবার ভোরের জেনিন শহরের কাছে ওয়েস্ট ব্যাঙ্কের কাফর দানে ইজরায়েলের সেনা গুলি চালায়। এর আগে রবিবার রাতেই শহরে ঢোকে সেনা। অভিযানের লক্ষ্য ছিল ২০২২সালের সেপ্টেম্বরে ইজরায়েলের এক সেনার খুনে সন্দেহভাজন দুই প্যালেস্তিনীয় যুবকের বাড়ি ভাঙা।


২০২২ সালে ওয়েস্ট ব্যাঙ্ক এবং পূর্ব জেরুসালেমে ইজরায়েলী সেনার হামলায় ১৫০ জনের বেশি প্যালেস্তিনীয়র মৃত্যু হয়েছে। ২০০৪ সালে ১৯৭ জন প্যালেস্তিনীয়র মৃত্যুর পর থেকে যা সব থেকে বেশি। পাশাপাশি ইজরায়েলের মানবাধিকার সংগঠন হামোকেডের অভিযোগ, বর্তমানে ইজরায়েলের বিভিন্ন জেলে ৮৬৬ জন প্যালেস্তিনীয়কে বিনাবিচারে আটকে রাখা হয়েছে। এছাড়াও বিভিন্ন অভিযোগে জেলবন্দি আরও ৪ হাজার ৬৫৮ জন প্যালেস্তিনীয়।


অন্যদিকে ইজরায়েলের বেপরোয়া ক্ষেপণাস্ত্র হামলায় সিরিয়ার দামাস্কাস বিমানবন্দরে ২জওয়ানের মৃত্যু হয়েছে। আহত ২জন। সোমবার ভোর রাতে ক্ষেপণাস্ত্র আক্রমাণের পর দামাস্কাস আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ রাখা হয়। প্রসঙ্গত, গত ৭ মাসে এই নিয়ে দ্বিতীয়বার দামাস্কাস বিমানবন্দরে ইজরায়েল হামলা চালালো।

 


ইজরায়েলের ক্ষেপণাস্ত্র আক্রমণে দামাস্কাস বিমানবন্দরের আশপাশের অঞ্চলে ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। সোমবার সকাল থেকেই বিমানবন্দর মেরামতির কাজ শুরু হয়ে যায়। রাতে জরুরি কতগুলি বিমান রওনা দেয়। একই সঙ্গে চলতে থাকে বিমানবন্দরের অন্যান্য ভেঙে পড়া অংশের মেরামতিও।
এর আগে গত ১০ জুন ইরান থেকে লেবাননের হেজবোল্লাহ সহ বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীর জন্য পাঠানো অস্ত্র এবং সাহায্য ধ্বংস করতে দামাস্কাস বিমানবন্দরে বড়সড় হামলার কথা স্বীকার করে ইজরায়েল। সেবার বিমানবন্দরের রানওয়ের মারাত্মক ক্ষতি হয়। মেরামত করতে লাগে দু’সপ্তাহের বেশি সময়। 

Comments :0

Login to leave a comment