MUKTADHARA DHUSARBELA MANISH DEB 25 JUNE

মুক্তধারা ধূসরবেলা / সময় শুধু — — — এবং

সাহিত্যের পাতা

MUKTADHARA   DHUSARBELA  MANISH DEB   25 JUNE 2023

ধূসরবেলা

সময় শুধু — — — এবং
মনীষ দেব

     অন্ধ — বন্ধ – সময় – অসময় – দুঃসময়
     অন্ধ — রাষ্ট্র অন্ধ, শাসক অন্ধ, প্রশাসক মুক ও বধির এবং গণতন্ত্র ধর্ষিত। না কেউ কিছু দেখতে পাচ্ছেন না! মানুষ খুন হচ্ছে – মানুষ দেখতে পাচ্ছে – শাসক দেখতে পাচ্ছে না – প্রশাসক দেখতে পাচ্ছে না – রাষ্ট্র দেখতে পাচ্ছে না - গণতন্ত্র মুখ লুকোচ্ছে এবং এবং এবং চুপ আদালত চলছে!
     বন্ধ — শিক্ষা বন্ধ, স্বাস্থ্য বন্ধ, নিয়োগ বন্ধ, শুধু হাট করে খোলা দুর্নীতির দরজা – অপরাধ, এখন শাসক – প্রশাসক – রাষ্ট্রের ভাষা। দেশ আর্ত চিৎকার করছে — এখনি অন্ধ বন্ধ করোনা পাখা।


     সময় — ডানা ঝাপটাচ্ছে, যেন খাঁচায় বন্দী সময়। আতঙ্ক ডানা মেলছে – আস্ফালন বাতাসে ভাসছে। অসহিষ্ণু সময় – শাখা-প্রশাখা মেলছে – পুড়ে যাওয়া মানুষ, ধর্ষিত মানুষ, আতঙ্কিত শিহরিত, যখন শাসক জাল্লাদের বেশে – খুন হয়ে যাচ্ছে সময়।
     অসময় — রাষ্ট্র নেই, শাসক নেই, প্রতিবাদ নেই। প্রতিরোধ নেই। বিক্রি হয়ে গেছে প্রতিবাদের কলম শাসকের কাছে। প্রতিরোধের ভাষাও যখন নিয়ন্ত্রণ করে রাষ্ট্র – অসময়  – অসময় – অসময় এবং অসময়।
     দুঃসময় – এভাবেই ডানা মেলে। রাষ্ট্র লাশ গুণতে ভুলে যায়। শাসক লাশ গুণতে ভুলে যায়। মিডিয়া জো হুকুম জাহাপনা। তখন মৃত্যু অনিবার্য – অনিবার্য – অনিবার্য – এবং আইন শুধু বলেই যায়—
              বলেই যায়
              বলেই যায়
                    এবং বলেই যায় ....।

Comments :0

Login to leave a comment