Meghalaya Nagaland Elections

আজ ভোট নাগাল্যান্ড, মেঘালয়ে

জাতীয়

Meghalaya Nagaland Elections

বিশ্বজিৎ দাস, গুয়াহাটি
 

সোমবার মেঘালয় ও নাগাল্যান্ডে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। উত্তর-পূর্বের দুটি রাজ্যেই ৬০টি করে বিধানসভা কেন্দ্র রয়েছে। যদিও দুটিতেই ৫৯টি করে কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। মেঘালয়ে এক প্রার্থীর মৃত্যুতে একটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত। নাগাল্যান্ডে একটি কেন্দ্রে বিনা প্রতিদ্বন্দ্বিতায় একজন জয়ী হয়ে গেছেন। সকাল ৭টা থেকে বিকেল ৪টে পর্যন্ত ভোটগ্রহণ করা হবে। ২মার্চ ত্রিপুরা সহ এই দুই রাজ্যেও ভোটগণনা হবে। 
সুষ্ঠু ভোটের লক্ষ্যে দুই রাজ্যেই প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। বুথে ত্রিস্তরীয় নিরাপত্তা বলয় থাকবে। রবিবার বিকেলের আগেই ভোটকর্মীরা নিজ নিজ কেন্দ্রে পৌঁছে গেছেন। তবে নির্বাচনের আগের দিন দুই রাজ্যে সড়ক দুর্ঘটনায় দুই জন ভোটকর্মী নিহত হয়েছেন। আহতের সংখ্যা ২০। মেঘালয়ের পশ্চিম গারো জেলার রাকসাংগ্রে আসনের তিক্রিকিল্লি ভোটকেন্দ্রের কর্মীদের নিয়ে রওয়ানা হওয়া জিপ গাড়ি ফোটামাটি নামক একটি গ্রামে দুর্ঘটনার কবলে পড়ে। এই ঘটনায় চেজান মারাক (৩৫) নামের এক ভোটকর্মী নিহত হন। তিনি দ্বিতীয় পোলিং অফিসারের দায়িত্বে ছিলেন। ওই গাড়িতে থাকা আরও পাঁচজন কর্মী গুরুতর আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। 

চেজানের মৃত্যুতে শোকপ্রকাশ করে তাঁর পরিবারকে এককালীন ১৫ লক্ষ টাকা আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছেন রাজ্য নির্বাচন আধিকারিক। এদিন, নাগাল্যান্ডের ওউকা জেলার সানিস আসনের একটি ভোটকেন্দ্রে ভোটকর্মীদের নিয়ে যাওয়ার পথে মাঝপথে দুর্ঘটনার কবলে পড়ে একটি মিনিবাস। বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে পাহাড়ে গায়ে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলে চালকের মৃত্যু ঘটে। বাসে থাকা আরও ১২ জন ভোটকর্মী আহত হয়েছেন। এরমধ্যে চারজনের অবস্থা সঙ্কটজনক বলে জানা গেছে। নিহত চালকের নাম জানা সম্ভব হয়নি। বাসটি আসামের ছিল।


নাগাল্যান্ডে মোট ভোটার ১৩ লক্ষ ১৭ হাজার। এদের মধ্যে ৬লক্ষ ৪৭ হাজার ৫২৩ জন পুরুষ ভোটার। মহিলা ভোটারের সংখ্যা পুরুষদের থেকে বেশি। ৬ লক্ষ ৪৯ হাজার ৮৭৬ জন। নাগাল্যান্ডে শাসক দল ন্যাশনালিস্ট ডেমোক্র্যাটিক প্রোগ্রেসিভ পার্টি (এনডিপিপি) এবং বিজেপি জোট করে ভোটে লড়ছে। এনডিপিপি ৪০টি আসনে এবং বিজেপি ২০টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে। কংগ্রেসের বর্তমান বিধানসভায় একজনও বিধায়ক নেই। কংগ্রেস ২৩টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে। ২০১৮ সালে এনডিপিপি বিজেপি’র সঙ্গে সমঝোতার ভিত্তিতে রাজ্যে সরকার গঠন করে। গত বিধানসভা ভোটে সর্ববৃহৎ দল ছিল নাগা পিপলস ফ্রন্ট (এনপিএফ)। তারা ২৬টি আসন জিতেছিল। কিন্তু এনডিপিপি ১৮ এবং বিজেপি’র ১২ বিধায়ক নিয়ে জোট নির্বাচনোত্তর জোট তৈরি করে। সঙ্গে জেডি (ইউ) এবং এক নির্দল বিধায়ক নিয়ে প্রয়োজনীয় গরিষ্ঠতায় পৌঁছায়। ২০২১ সালে এনপিএফও সরকারে যোগ দেয় এবং সব মিলিয়ে ইউনাইটেড ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স নামে সরকার গঠন করে। এবার এনপিএফ ২২টি আসনে প্রার্থী দিয়েছিল। একজন নাম প্রত্যাহার করে নেয়। ২১ জন প্রার্থী রয়েছে তাদের। 

এনপিএফের নেতা কাজোলুঝো নাইনিউ জানিয়েছেন, ফলপ্রকাশের পর অন্য দলের সঙ্গে জোট গঠনে রাস্তা খোলা রয়েছে। ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) এবং ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি) ১২টি আসনে প্রার্থী দিয়েছে। নাগাল্যান্ডের রাজনীতিতে নতুন করে পদার্পণ করেছে লোক জনশক্তি পার্টি (রামবিলাস) ১৬ আসনে এবং রিপাবলিকান পার্টি অব ইন্ডিয়া (আটাওয়ালে)-র ৮ জন প্রার্থী আছেন। ১৯ জন নির্দল প্রার্থী আছেন। জুনেবোতো জেলার আকুলুতো কেন্দ্রের বর্তমান বিধায়ক বিজেপি প্রার্থী কাঝেতো কিনিমি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন। 


মেঘালয়ের নির্বাচন আধিকারিক এফ আর খারকন্গর জানান, রাজ্যের ৬০ আসনের মধ্যে ৫৯ টি আসনে সোমবার ভোটগ্রহণ হবে। সহিয়ং আসনে ইউডিপি প্রার্থীর মৃত্যু হওয়ায় ওই আসনের ভোটগ্রহণ স্থগিত রাখা হয়েছে। ৫৯ আসনে ৩৬৯ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রায় ২১ লক্ষ ভোটার রয়েছেন। এরমধ্যে ৮১ হাজারের বেশি নতুন ভোটার। ৩ হাজার ৪১৯ টি বুথ খোলা হয়েছে। রাজ্যের সড়ক যোগাযোগ ব্যবস্থা অনুন্নত থাকায় বিভিন্ন জায়গায় নৌকা করে বুথে পৌঁছেছেন। পাহাড়ের দুর্গম এলাকায় রোপওয়ে দিয়ে ভোটকর্মীদের পাঠানো হয়েছে। আমলারেন আসনের কামসিং নামের একটি বুথে ৩৫জন ভোটার রয়েছেন। ওই দুর্গম বুথে দুদিন পায়ে হেঁটে ভোটকর্মীরা বুথে পৌঁছেছেন।


মেঘালয়ে বিগত বিধানসভা নির্বাচনে কোনও দলই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ২১টি আসনে জয়লাভ করেছিল কংগ্রেস। ১৯ টি এনপিপি, বিজেপি ২টি ও অন্যান্যরা বাকি আসনে জয়লাভ করে। কিন্তু রাজ্যপাল সর্বাধিক আসন লাভ করা কংগ্রেসকে সরকার গঠনের সুযোগ না দিয়ে এনপিপিকে আমন্ত্রণ করেন। বিজেপি ও ইউডিপি দলের সমর্থন নিয়ে সরকার গঠন করে এনপিপি। এরমধ্যে কংগ্রেসের অন্তর্দ্বন্দ্বের সুযোগ নিয়ে দল ভাঙাতে আসরে নামেন তৃণমূল নেত্রী মমতা ব্যনার্জি। মুকুল সাংমা সহ বারো জন কংগ্রেস বিধায়ককে ভাঙিয়ে নেন তিনি। তবে এবারের নির্বাচনের আগে চার বিধায়ক তৃণমূলে থেকে ইস্তফা দেন। নির্বাচনী প্রচারে মূলত কংগ্রেসকেই টার্গেট করে তৃণমূল। বিজেপিকে সাহায্য করতে তৃণমূল মেঘালয়ে এসেছে বলে শিলঙে নির্বাচনী সভায় অভিযোগ করেন রাহুল গান্ধী। বিজেপি-তৃণমূল গোপন আঁতাত হয়েছে বলে এনপিপি প্রধান কনরাড সাংমা অভিযোগ করেন। মেঘালয়ে ভোটের মুখে বিএসএফ বাংলাদেশ সীমান্ত থেকে বিপুল পরিমাণ ড্রাগ এবং অর্থ বাজেয়াপ্ত করেছে। ৩৩ কোটি টাকা মূল্যের মাদক, ২.৫ কোটির মদ, ২৭ কোটির বেশি অন্যান্য সামগ্রী, ৮ কোটি টাকার বেশি নগদ, ৯১ লক্ষ টাকার সোনা-রূপা সহ মূল্যবান ধাতু ইত্যাদি মিলিয়ে মোট ৭২ কোটি টাকার বেশি সম্পদ বাজেয়াপ্ত হয়েছে বলে মুখ্য নির্বাচনী অফিসার এফ আর খারকোঙ্গার জানিয়েছেন। 

Comments :0

Login to leave a comment