NEPAL QUAKE

ভূকম্পে ভেঙেছে রাস্তা, ত্রাণের কাজে বেগ নেপালে

আন্তর্জাতিক

ভূমিকম্পে ভেঙে পড়েছে রাস্তা, নেমেছে ধস। উদ্ধারকাজে বেগ পেতে হচ্ছে সেনাকর্মীদের। নেপালের পশ্চিম অংশের দুই জেলা জাজরকোট এবং পশ্চিম রুকুমে বড় সংখ্যায় সেনা কর্মীদের মোতায়েন করেছে প্রশাসন।

শনিবার ভূমিকম্প হয়েছে কাঠমান্ডু থেকে প্রায় ৫০০ কিলোমিটার দূরের এই দুই জেলায়। এখনই বিদেশ থেকে ত্রাণের আবেদন জানায়নি নেপাল। তবে ভারত জানিয়েছে ত্রাণ পাঠানোর প্রস্তুতি নেওয়া হয়েছে। 

সরকার জানিয়েছে কেবল জাজরকোট হাসপাতালেই ভর্তি রয়েছেন ৩৭৫ জন। নিহত অন্তত ১৫৭ বাসিন্দা।

নেপালের সেনা বলেছে, প্রথম বাহাত্তর ঘন্টায় সবচেয়ে গুরুত্ব দেওয়া হচ্ছে ধ্বংসাবশেষ সরানোয়। প্রথম বাহাত্তর ঘন্টায় ধসে চাপা পড়া আহতদের জীবিত অবস্থায় পাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। 

জাজরকোটে দেখা গিয়েছে একের পর এক বাড়ি ভেঙে পড়ে রয়েছে। রাস্তা ভাঙা। রিখটার স্কেলে ৬.৪ মাত্রার ভূমিকম্প হয়েছে এবার। নেপালে ভূমিকম্প মাঝেমাঝেই হয়। তবে প্রাণহানির নিরিখে এবারের ভূমিকম্পের ঘাতশক্তি বেশি ছিল। 

প্রধানমন্ত্রী পুষ্পকুমার দহল ‘প্রচণ্ড’ বলেছেন, ‘‘আপাতত বিদেশ থেকে সহায়তা নেওয়ার দিকে যাওয়া হচ্ছে না। জোর দেওয়া হচ্ছে ধসের নিচ থেকে জীবিতদের উদ্ধারে। ঘরহারা বিপন্নদের ত্রাণ সরবরাহের ব্যবস্থা হচ্ছে। হাসপাতালে ভর্তি আহতরা যাতে চিকিৎসা পান তা নিশ্চিত করার চেষ্টা হচ্ছে।’’ 

প্রচন্ড শনিবারই ঘটনাস্থলে গিয়েছেন। রবিবার মন্ত্রীসভার বৈঠক করেন তিনি। প্রায় ৪ হাজার সেনাকর্মী এবং পুলিশকর্মী মোতায়েন করা হয়েছে জাজরকোট এবং রুকুমে। উদ্ধারকাজ এবং ত্রাণে ঝাঁপিয়েছেন বহু স্বেচ্ছাসেবক। 

ভূমিকম্পে মৃত ১৫৭ জনের মধ্যে ১২০ জনের দেহ রবিবার রাত পর্যন্ত পরিজনদের হাতে দেওয়া হয়েছে। ঘরহারাদের রাখা হবে অস্থায়ী শিবিরে। 

Comments :0

Login to leave a comment