Republic day tableaux

প্রজাতন্ত্র দিবসের ট্যাবলোয় ধর্মীয় মেরুকরণের প্রতিযোগিতা

জাতীয়

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের প্রতিনিধিত্বকারী ১৭টি ট্যাবলোর মধ্যে দশটি মন্দির এবং বিভিন্ন হিন্দু দেবতার উপর ভিত্তি করে থিম প্রদর্শন করে।
তৃণমূল শাসিত পশ্চিমবঙ্গ দুর্গাপূজা প্রদর্শন করে, হরিয়ানা মহাভারত এবং কৃষ্ণের গীতা প্রদর্শন করে। হরিয়ানার পুরো প্যারেডটিতে গীতার শ্লোক বাজছিল।

উত্তর প্রদেশের ট্যাবলো রাম মন্দির এবং রামায়ণ প্রদর্শন করেছে, এমন একটি দৃশ্য তৈরি করেছে যেখানে রাম এবং সীতাকে অযোধ্যায় স্বাগত জানানো হয়েছিল।
জম্মু ও কাশ্মীর - যা ২০১৯ সালে ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পরে জম্মু ও কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চল (একটি বিধানসভা সহ) এবং লাদাখ ( আইনসভা ছাড়াই একটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল) বিভক্ত হয়েছিল - অমরনাথ গুহা এবং শিবকে প্রদর্শন করে।

বিজেপি শাসিত আসাম কামাখ্যা মন্দির প্রদর্শন করেছে এবং মহারাষ্ট্র মা ভবানী এবং অন্যান্য হিন্দু দেবীকে প্রদর্শন করেছে। ডিএমকে শাসিত তামিলনাড়ু থানজাভুর মন্দির প্রদর্শন করেছে। উত্তরাখণ্ড জাগেশ্বর মন্দির এবং ঝাড়খণ্ড বৈদ্যনাথ মন্দির দেওঘর প্রদর্শন করেছে।

প্রতিরক্ষা মন্ত্রক দ্বারা নিযুক্ত বিশেষজ্ঞদের একটি কমিটি প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের জন্য ট্যাবলো বেছে নেয়। প্রতি বছর সেপ্টেম্বরে, প্রতিরক্ষা মন্ত্রক রাজ্যগুলিকে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশগ্রহণের জন্য আবেদন করার জন্য আমন্ত্রণ জানায়।

সর্ব ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, অংশগ্রহণকারীদের তাদের রাজ্যের সাথে প্রাসঙ্গিক বিষয়ের থিম প্রদর্শন করতে হবে বলে নির্দেশ দেয় কেন্দ্র।

Comments :0

Login to leave a comment