Bengal Himalayan Carnival

বেঙ্গল হিমালয়ান কার্নিভালের সূচনা ২৭ জানুয়ারি

রাজ্য

Bengal Himalayan Carnival

পশ্চিমবাংলার হিমালয়ের গ্রামীন ঐতিহ্যকে তুলে ধরতে এবার হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট নেটওয়ার্ক তৃতীয় বেঙ্গল হিমালয়ান কার্নিভালের জন্য উত্তরবঙ্গের তিনটি গ্রামীন গন্তব্য বেছে নিয়েছে। কার্নিভাল ২৭ জানুয়ারি থেকে শুরু হবে। চলবে আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত। 


গত দুই বছর হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট নেটওয়ার্কের উদ্যোগে বেঙ্গল হিমালয়ান কার্নিভালের আয়োজন করা হয়েছিলো। বিগত দুই বছরে সাধারণ পর্যটন কেন্দ্রগুলিকে বেছে নিয়ে এই কার্নিভাল অনুষ্ঠিত হলেও, এবছর গ্রামীন পর্যটনকে বিকশিত করার লক্ষ্যে পশ্চিমবঙ্গের হিমালয়ের দার্জিলিঙ জেলা বিজনবাড়ি, জলপাইগুড়ি জেলার লাটাগুড়ি এবং কালিম্পঙ জেলার চুইখিমকে বেছে নেওয়া হয়েছে। আগামী ২৭ জানুয়ারি বিজনবাড়ি থেকে ল্যান্ড রোভার র‌্যালির মধ্যে দিয়ে কার্নিভালের সূচনা হবে। পরবর্তীতে ২৯ ও ৩০ জানুয়ারি লাটাগুড়ি ও চুইখিমে সমাপ্তি হবে কার্নিভালের। 


পর্যটকদের সামনে গ্রামীন সাংষ্কৃতিক ঐতিহ্যকে তুলে ধরার উদ্দেশ্য নিয়েই কার্নিভাল অনুষ্ঠিত করা হচ্ছে। প্যারাগ্লাইডিং পরীক্ষা করা হবে বিজনবাড়িতে। প্রকৃতির সাথে একাত্ম হয়ে জঙ্গলের রাস্তা দিয়ে পায়ে হেঁটে ঘুরে বেড়িয়ে ঔষধি গাছের সাথে পরিচিত হতে পারবেন পর্যটকেরা। সে সম্পর্কে বিস্তারিত জানানো হবে। এছাড়াও থাকবে স্থানীয়দের গ্রামীন মানুষ, গাড়ি, গাইডদের দ্বারা পরিচালিত হবে গোটা অনুষ্ঠান। নাচ সহ নানা সাংষ্কৃতিক অনুষ্ঠানও থাকবে।। হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট নেটওয়ার্কের উদ্যোগে তৃতীয় বেঙ্গল হিমালয়ান কার্নিভালকে সফল করে তুলে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন অব ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন, অ্যাসোসিয়েশন অব ডোমেস্টিক ট্যুর অপারেটর অব ইন্ডিয়া এবং অ্যাসোসিয়েশন অব বৌদ্ধ ট্যুর অপারেটর।  


কার্নিভাল আয়োজক কমিটির সদস্য রাজ বসু এদিন এখবর জানিয়ে বলেন, পর্যটকদের মনে পশ্চিমবঙ্গের হিমালয় যে বড় জায়গা দখল করে রয়েছে সেই বিষয়টিকে কার্নিভালের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করা হবে। আগামী বছর গুলিতে লক্ষ্য থাকবে এই কার্নিভালকে বিশ্বের দরবারে নিয়ে যাওয়া। দেশ বিদেশের পর্যটকেরা ভ্রমন কর্মসূচিতে অংশগ্রহণ করবেন। এই কার্নিভালে যোগদানকারী পর্যটকদের ৫০ শতাংশ ছাড় দেওয়া হবে আমাদের তরফ থেকে।

Comments :0

Login to leave a comment