CHATTISGARH ED Supreme Court

সামনে ভোট, ছত্তিশগড়ে ইডি’র ব্যস্ততায় বিস্মিত সুপ্রিম কোর্ট

জাতীয়

আবগারি কেলেঙ্কারির তদন্তে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা বাতিল করল সুপ্রিম কোর্ট। এই তদন্তে আচমকা তড়িঘড়ি করে গ্রেপ্তারি পরোয়ানা জারি কেন, সে প্রশ্নও তুলেছে শীর্ষ আদালত। 

ছত্তিশগড়ে ২ হাজার কোটি টাকার আবগারি কেলেঙ্কারির অভিযোগ দায়ের করেছে কেন্দ্রীয় সংস্থা ইডি। ৭ নভেম্বর এ রাজ্যে প্রথম দফার ভোট। পরের দফায় ভোট ১৭ নভেম্বর। রাজ্যের সরকারে আসীন কংগ্রেস।

ইডি’র অভিযোগ, ঘুষের বিনিমিয়ে মদ বিক্রেতাদের সঙ্গে মৌখিক চুক্তি করে সরকারি আধিকারিকদের একাংশ। প্রত্যেক বিক্রেতাকে বাজারে নির্দিষ্ট ভাগ নিশ্চিত করে দেওয়া হয়। ইডি’র অভিযোগ রাজনৈতিক ব্যক্তিরাও এই বোাপড়

ঝাপড়ায় জড়িত। এই চক্রের মাধ্যমে ২ হাজার কোটি টাকার অবৈধ লেনদেন হয়েছে। ২০২২ সালে দিল্লির আদালতে টাকা পাচারের অভিযোগ জানিয়েছিল ইডি। তারপর শুরু হয় তদন্ত। 

ইডি’র অভিযোগ মদ নির্মাতা সংস্থাগুলির থেকে বোতলের প্রতি কেস পিছু ঘুষ নেওয়া হতো। রাজ্য সরকারি মদ বিক্রেতা সংস্থার নামে এই বোতল কেনা হতো। এরপর দেশি মদ বিক্রি হতো খোলা বাজারে। সংস্থার খাতায় তার হিসেব থাকত না। 

কিন্তু সওয়ালে ইডি’র প্রমাণ এবং নথিতে সন্তুষ্ট হয়নি শীর্ষ আদালত। গত ১৬ মে সুপ্রিম কোর্ট ইডি’কে নিরস্ত হতে নির্দেশ দেয়। তদন্তের নামে রাজ্যে ভীতির পরিবেশ না ছড়ানোর নির্দেশও দেয় শীর্ষ আদালত। 

ছত্তিশগড় সরকার সুপ্রিম কোর্টে জানায় যে মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলকে কেলেঙ্কারিতে জড়ানোর চেষ্টায় কেন্দ্রীয় সংস্থা ইডি কাজ করছে। কোনও প্রমাণ না পেয়ে রাজ্য সরকারি আধিকারিকদের হুমকি দিচ্ছে। তাঁদের পরিবারের লোকদেরও গ্রেপ্তার করার ভয় দেখাচ্ছে। 

এই মামলায় অভিযুক্ত আনোয়ার ধেবরের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল নিম্ন আদালত। ইডি’র আবেদনে এই নির্দেশ দেয় নিম্ন আদালত। সেই পরোয়ানা খারিজ করেছে শীর্ষ আদালত। বিচারপতি সঞ্জয় কিসান কলের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ বলেছে, ধেবর আপাতত জামিনেই মুক্ত থাকবেন। হাইকোর্ট গত ১৩ অক্টোবর তাঁর জামিন খারিজ করে। সেই নির্দেশকেও স্থগিত করেছে সুপ্রিম কোর্ট। 

এদিন বিচারপতিরা ইডি’র আইনজীবিকে বলেছেন, ১৩ মে বলা হয়েছিল যে ভয়ের পরিবেশ তৈরি করবেন না। কাউকে ধরপাকড় করা যাবে না। তারপরও জামিন অযোগ্য পরোয়ানা জারি করার আবেদন এই তদন্তে করেছে ইডি। আমাদের নির্দেশকে টপকে যাওয়া হলো না কি? বিচারপতি কল বলেছেন, বোঝা যাচ্ছে না আপনারা এত ব্যস্ত হয়ে পড়েছেন কেন।

কংগ্রেসের অভিযোগ ভোট আছে বলেই এত ব্যস্ততা দেখাচ্ছে ইডি।

Comments :0

Login to leave a comment