River Pollution in UP

দূষণে যোগী রাজ্যে নদীর জলের রং পরিবর্তন নিত্যদিন

জাতীয়

দূষণের জেরে উত্তর প্রদেশের হিন্দন নদীর জলের রঙের পরিবর্তন। যে জলের কোনও রঙ হয় না বলে ছোটবেলা থেকে পড়ে এসেছে সকলে, হিন্দন নদীর জল দেখলে ঠিক তার উল্টো ধারনাই হবে। নদীর জল কখনও সবুজ, কখনো নীল আবার কখনও লাল, কালোও হয়ে যাচ্ছে। তার কারণ মাত্রাতিরিক্তভাবে কারখানার দূষিত জল ফেলা হচ্ছে নদীতে। বিশেষ করে রঙের কারখানা থেকে রাসায়নিক বর্জ্য এসে পড়ছে নদীর জলে।


উত্তরপ্রদেশের বাহললপুরের বাসিন্দারা বিশেষ উদ্বেগ প্রকাশ করেছে নদীর জলের এই নিত্যদিন রং পরিবর্তন নিয়ে। যেখানে পরিবেশ বাঁচাতে দেশের প্রধানমন্ত্রী এত ভাষণ দেন সেখানে উত্তর প্রদেশের মতো একটি বিজেপি পরিচালিত রাজ্যেই ক্রমাগত দূষিত হয়ে চলছে নদীর জল। নদী জল দুষিত হওয়ার ফলে শুধু যে জলের বাস্তুতন্ত্র নষ্ট হচ্ছে তাই নয় এই জল সাধারণ মানুষের স্বাস্থ্যের জন্যও অত্যন্ত ক্ষতিকারক বলে জানাচ্ছেন চিকিৎসকরা। 
হিন্দন নদীর জল দূষণ নিয়ে ইতিমধ্যে গ্রিন ট্রাইব্যুনাল চিঠিও দিয়েছে উত্তর প্রদেশ সরকারকে। অবিলম্বে কারখানাগুলিকে বিকল্প ব্যবস্থা নিতে হবে বলেও জানিয়েছিল। একাংশ বলছেন, যোগী ব্যস্ত রাজ্যে সাম্প্রদায়িক মেরুকরণে। সেই কারণে নদীর জল দূষণ নিয়ে আলাদা করে ভাবার সময় নেই তার।

Comments :0

Login to leave a comment