DEVEGOWDA IBRAHIM JDS

বিজেপি’র সঙ্গী হয়ে দলেই বিদ্রোহের মুখে দেবেগৌড়া

জাতীয়

শাস্তির মুখে পড়া ইব্রাহিম।

বিজেপি’র সঙ্গী হওয়ার ঘোষণা করে দলের মধ্যেই সমস্যায় এইচ ডি দেবেগৌড়া। জনতা দল সেকুলার (জেডিএস) সভাপতি এবং প্রাক্তন প্রধানমন্ত্রী দেবেগৌড়াকে সরাতে হলো নিজের বরাবরের ঘনিষ্ঠ চাঁদ মহল ইব্রাহিমকে। দলের কর্ণাটক রাজ্য কমিটির সভাপতি ছিলেন ইব্রাহিম। তাঁর জায়গায় এইডি কুমারস্বামীকে দায়িত্ব দেওয়ার ঘোষণা করেছেন বিরানব্বই বছরের দেবেগৌড়া। 

বিজেপি’র নেতৃত্বাধীন জোট এনডিএ’তে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন দেবেগৌড়া। ইব্রহিম তার পরই ঘোষণা করেছিলেন যে এই সিদ্ধান্ত দেবেগৌড়ার ব্যক্তিগত। দলে কোনও সিদ্ধান্ত হয়নি ফলে এই সিদ্ধান্ত তিনি মানছেন না। ইব্রাহিম নিজেও কেন্দ্রে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রীর দায়িত্ব সামলেছেন এক সময়ে। 

জেডিএস’র কেরালা রাজ্য কমিটিও জাতীয় সভাপতি দেবেগৌড়ার সিদ্ধান্তে সহমত নয়। সে রাজ্যে বাম গণতান্ত্রিক ফ্রন্টকে সমর্থন দিয়ে চলার সিদ্ধান্ত নিয়েছেন রাজ্য নেতৃত্ব। 

ইব্রাহিম নিজের ঘনিষ্ঠ মহলে বলেছেন যে পুত্র এবং কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামীর স্বার্থ দেখে বিজেপি’র সঙ্গী হচ্ছে দেবেগৌড়া। কর্ণাটকে রাজনৈতিক স্তরে এমন আলোচনা রয়েছে যে কেন্দ্রে আসীন বিজেপি কুমারস্বামীর বিরুদ্ধে ইডি, সিবিআই-কে নামানোর পরিকল্পনা করছে। 

সংবাদমাধ্যমের এক প্রশ্নে বৃহস্পতিবারই ইব্রাহিম বলেছেন, ‘‘দেবেগৌড়াকে মনে করাতে চাই যে তিনি প্রধানমন্ত্রী হয়েছিলেন ধর্মনিরপেক্ষতার প্রতি তাঁর অবিচল অবস্থানের জন্য। মানুষ সেভাবেই তাঁকে মনে রাখতে চায়। তিনি নিজের আদর্শ থেকে সরে যাচ্ছেন।’’ 

ইব্রাহিমের দাবি, যেভাবে তাঁকে বহিষ্কারের পদ্ধতি বৈধ নয়। প্রয়োজনে তিনি আদালতে যাবেন। গৌড়ার সিদ্ধান্তকে ‘বিনাশকালে বুদ্ধিনাশ’ পর্যন্ত বলেছেন তিনি। 

বিজেপি’র সঙ্গে যোগদানের সিদ্ধান্ত নিয়ে জেডিএস’র বিভিন্ন স্তরেই ক্ষোভ রয়েছে। ১৬ অক্টোবর ইব্রাহিম দলে সমমতাবলম্বীদের নিয়ে বৈঠক করেন। বিজেপি’র সঙ্গী হওয়ার সিদ্ধান্তে তাঁদের লিখিত আপত্তি দেবেগৌড়াকে জানানোর সিদ্ধান্তও নেন। 

এর আগে দেবেগৌড়া দাবি করেছেন দলের কেরালা এবং তামিলনাডু ইউনিট তাঁর সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন। এই দাবি পুরোপুরি উড়িয়ে দিয়েছেন ইব্রাহিম। দেবেগৌড়াকে উদ্দেশ্য করে তিনি বলেছেন, ‘‘কেরালা এবং তামিলনাডুর দুই ইউনিটই প্রস্তাব পাশ করে এনডিএ’তে যোগ দেওয়ার বিরোধিতা করেছে। সেখানে আপনি হাত দিতে পারছেন না। ব্যবস্থা নেওয়ার জন্য আমাকেই বেছে নিলেন!’’ 

Comments :0

Login to leave a comment