XBB Sub Variant

বেশি মারাত্মক নয় ‘এক্সবিবি’, মত হু’র

আন্তর্জাতিক

XBB Sub Variant

সংক্রমণের চলতি পর্বে আক্রান্তদের নমুনায় মিলছে ‘এক্সবিবি’ উপপ্রকরণ। মার্কিন যুক্তরাষ্ট্রে আক্রান্তদের ১৮ শতাংশ এই উপপ্রককরণে আক্রান্ত। জিন পরীক্ষায় এই উপপ্রকরণের অস্তিত্ব টের পাওয়ার সঙ্গে ছড়াচ্ছে গুজবও। ভারতেও বেশ কয়েকটি ক্ষেত্রে আক্তান্তদের নমুনায় মিলেছে ‘এক্সবিবি’। 

সোশাল মিডিয়ায় এমন বার্তাও ছড়ানো হয়েছে যে ‘এক্সবিবি’ উপপ্রকরণ ওমিক্রনের চেয়ে পাঁচ গুন বেশি সংক্রামক। ভারতে দ্বিতীয় ঢেউয়ের জন্য দায়ী ‘ডেলটা’ প্রকরণের চেয়েও মারণক্ষমতা পাঁচগুন বেশি। 

মার্কিন সংবাদমাধ্যমে যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’ জানিয়েছে ‘মারাত্মক’ মনে করার মতো বিজ্ঞানসম্মত কারণ এখনও নেই। ওমিক্রনেরই উপপ্রকরণ ‘এক্সবিবি’। বিএ.২.১০.১ এবং বিএ.২.৭৫ উপপ্রকরণের জৈব সংশ্লেষের ফলে ‘এক্সবিবি’ এসেছে। কিন্তু ওমিক্রনের চেয়ে বেশি প্রাণঘাতী, এমন কোনও প্রমাণ মেলেনি। তবে এই উপপ্রকরণ শরীরের স্বাভাবিক প্রতিরোধ বেষ্টনী হয়তো দ্রুত এড়াতে পারে। সেক্ষেত্রে একবার আক্রান্ত হওয়ার পরও এই উপপ্রকরণের কারণে ফের আক্রান্ত হওয়ার সম্ভাবনা আছে। তবে শরীরের অন্য ঝুঁকি বেড়ে যাওয়ার কোনও কারণ নেই। 

 

সোশাল মিডিয়ায় প্রচারকে খারিজ করেছে ভারতের স্বাস্থ্য মন্ত্রকও। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বার্তায় সোশাল মিডিয়ায় ছড়াতে থাকা বক্তব্যকে ভুয়ো আখ্যা দেওয়া হয়েছে। 

সোমবার দেশের প্রায় ১০০ চিকিৎসকের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মান্ডবীয়। কোভিড সংক্রমণকে ঘিরে ‘গুজব’ বা ইনফোডেমিক ঠেকাতে চিকিৎসকদের সহায়তা চেয়েছেন

Comments :0

Login to leave a comment