Dengue Death Kolkata

ডেঙ্গুতে ফের মৃত্যু কলকাতা

রাজ্য

Dengue Death Kolkata


ডেঙ্গুতে মৃত্যু হলো ১৭ বছরের কিশোরের। দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে বৃহস্পতিবার মৃত্যু হয় দেব পোপাটের। মৃত্যুর শংসাপত্রে ডেঙ্গুর উল্লেখ করা রয়েছে। এই কিশোরের বাড়ি বৌবাজারে বিবি গাঙ্গুলি স্ট্রিটে। 
কলকাতা এবং শহরতলির পাশাপাশি ডেঙ্গু মারাত্মক চেহারা নিয়েছে রাজ্যের বিস্তীর্ণ এলাকায়। কলকাতা পৌরসভার পাশাপাশি রাজ্য সরকারের ভূমিকায় ক্ষোভ রয়েছে সর্বত্র। শনিবার নবান্নে ডেঙ্গু নিয়েই উচ্চপর্যায়ের বৈঠক রয়েছে। সচেতনতার প্রচারে খামতির পাশাপাশি চিকিৎসার ব্যবস্থা প্রয়োজনের তুলনায় অত্যন্ত কম হওয়ায় কড়া সমালোচনার মুখে পড়েছে রাজ্য। 
জানা গিয়েছে বৃহস্পতিবার বিকেল পাঁচটা নাগাদ মৃত্যু হয় এই কিশোরের। ডেঙ্গুতে মৃতদের তালিকায় রয়েছে একাধিক শিশু এবং কিশোররা। বেসরকারি হিসেবে চলতি বছরে ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা বেড়ে হয়েছে ৫৪। আক্রান্তের সংখ্যা ৩৮ হাজারের আশেপাশে। কিন্তু সরকারি স্তর থেকে ডেঙ্গুতে মৃতের সংখ্যা ৩। তথ্য চাপার অভিযোগে সর্বত্র। বিশেষজ্ঞদের মতে তথ্য সচেতনতা প্রসারের একটি উপাদান। তথ্য বিশ্লেষণ করলে বোঝা যায় কী ধরনের সতর্কতা নেওয়া উচিত।


একের পর এক হাসপাতালে উপচে পড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগী, সঙ্গী হয়েছে ম্যালেরিয়াও। দৈনিক ৮০০-৯০০ নতুন ডেঙ্গু রোগীর সন্ধান মিলছে কলকাতা সহ বিভিন্ন জেলায়।
উৎসবের দিনগুলিতেও ডেঙ্গুর প্রকোপ বাড়বে বলে আশঙ্কা চিকিৎসক ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের। চলবে ম্যালেরিয়ার দাপটও, মনে করছেন তাঁরা। কলকাতা কর্পোরেশন সূত্র জানাচ্ছে গত বছরের তুলনায় এবার ডেঙ্গুতে আক্রান্ত আড়াই গুন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য জানাচ্ছে পশ্চিমবঙ্গে গত বছর দেশে সবচেয়ে বেশি মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হন। সেপ্টেম্বরের শেষে দেখা যাচ্ছে বিভিন্ন জায়গাতেই আরও বেশি আক্রান্ত।

Comments :0

Login to leave a comment