Worker's injured in Bankura factory

বড়জোরায় কারখানায় বিষ্ফোরণ, আহত ১৫

জেলা

বাঁকুড়ার বড়জোরায় একটি বেসরকারি স্পঞ্জ আয়রন কারখানায় বিষ্ফোরণে আহত কমপক্ষে ১৫ জন শ্রমিক। আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। মঙ্গলবার ঘটনাটি ঘটেছে সকাল ১১টা নাগাদ। দুর্ঘটনার পর সেখানে পুলিশ আসে। প্রাথমিক তদন্তের পরে জানা যাচ্ছে যে স্পঞ্জ আয়রণ কারখানায় ব্লাস্ট ফার্নেস থেকেই বিষ্ফোরণটি হয়েছে। ঘটনার সময় ব্লাস্ট ফার্নেসের ভেতরে ধাতব তরল ছিল বলে জানা যাচ্ছে। সেই গরম তরল পদার্থ বিষ্ফোরণের পরে ছিটকে এসে শ্রমিকদের গায়ে এসে পরে। তাতে আহত হন শ্রমিকরা।


আহত শ্রমিকদের প্রথমে বড়জোরা সুপার স্পেশালিটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে আহত ১০ শ্রমিককে দুর্গাপুরের একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। যদিও স্থানীয় বাসিন্দাদের দাবি কারখানায় আরও শ্রমিক কাজ করে আহতদের সংখ্যা আরও বাড়বে। পুলিশ ও স্থানীয় প্রশাসন সংখ্যা কমিয়ে দেখাচ্ছে বলে দাবি স্থানীয়দের।

 
বড়জোরা শিল্প তালুকের এর আগেও এই ধরণের বিষ্ফোরণ ঘটেছে। বেসরকারি কারখানায় মালিক পক্ষ শ্রমিকদের সুরক্ষার কোনও ব্যবস্থাই রাখে না। এই নিয়ে বারবার সরব হয়েছে সিআইটিইউ। স্থানীয় সিআইটিইউ নেতৃত্বের দাবি তৃণমূলের পুলিশ মালিকপক্ষের কাছ থেকে টাকা নিয়ে সমস্ত কিছু চেপে যায়। এদিকে কারখানার ভেতরে পুরনো যন্ত্রপাতি সঠিক রক্ষনা বেক্ষনের অভাবে বিভিন্ন সময় বিষ্ফোরণ হয় আর নইলে বিকল হয়ে পড়ে। বিকল হলে অন্ততপক্ষে শ্রমিকরা আহত হননা এই যা রক্ষা। তবে কারখানা গুলোর যন্ত্রপাতি ও নিরাপত্তা বিষয় ক্ষতিয়ে দেখার জন্য সিআইটিইউ লাগাতাল আন্দোলন চালিয়ে যাবে বলে দাবি করছে

Comments :0

Login to leave a comment