Uluberia

উলুবেড়িয়ায় ভোট জালিয়াতি ধরা পড়ল হাইকোর্টে, তদন্তের মুখে বিডিও

রাজ্য

উলুবেড়িয়া-১ ব্লকের বহিরা গ্রাম পঞ্চায়েতের একটি আসনে ভোট বাতিল করল কলকাতা হাইকোর্ট। এই আসনে খাতায়-কলমে তৃণমূল বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছিল। হাইকোর্ট পুনর্নির্বাচনের নির্দেশ দিয়েছে। 

ওই ব্লকের বিডিও, এসডিও এবং রাজ্যের অনগ্রসর দপ্তরের এক আধিকারিকের বিরুদ্ধে ফৌজদারি তদন্তের নির্দেশ দিয়েছে আদালত। বিভাগীয় তদন্তের নির্দেশও দেওয়া হয়েছে। 

জাতের শংসাপত্র না দেওয়ার অভিযোগে পঞ্চায়েত ভোটে মনোনয়ন বাতিল হয়ে যায় সিপিআই(এম) প্রার্থী কাশ্মীরা বেগম খানের। সিপিআই(এম) হাইকোর্টের দ্বারস্থ হয়। আদালত মনোনয়নের ফাইল স্ক্রুটিনি করার নির্দেশ দিয়েছিল। আদালতের নির্দেশ মতো আইনজীবী সব্যসাচী চ্যাটার্জি সহ সিপিআই(এম) নেতারা স্ক্রুটিনিতে গেলে বিডিও তাঁদের কাগজ দেখাতে অস্বীকার করেন। পড়ে চাপে পড়ে তিনি কাগজ দেখাতে বাধ্য হন। তখন দেখা যায় যে কাশ্মীরা বেগম খানের মনোনয়ন পত্র বিকৃত করা হয়েছে। ছিঁড়ে ফেলে দেওয়া হয়েছে জাত শংসাপত্র। 

হাইকোর্টের দ্বারস্থ হলে ডিভিশন বেঞ্চ বিচারপতি দেবী প্রসাদ দে’র নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করে। সেই কমিটি  আদালতের রিপোর্ট জমা দিয়ে স্পষ্ট জানিয়েছে যে প্রশাসনিক আধিকারিকরা মনোনয়ন বিকৃত করেছেন। কমিটির রিপোর্টের ভিত্তিতে জালিয়াতি সহ একাধিক ধারায় অভিযুক্ত ওই তিন আধিকারিকের বিরুদ্ধে মামলা দায়ের করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। 

সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম টুইটারে লিখেছেন, ‘‘ভোটলুটে একের পর এক নির্বাচনী আধিকারিকের যুক্ত থাকার ঘটনা সামনে আসছে। হাওড়ার উলুবেড়িয়ার বিডিও মনোনয়ন বিকৃতির সঙ্গে যুক্ত। তা-ও প্রমাণ হয়েছে।’’

আইনজীবী সব্যসাচী চ্যাটার্জি বলেন, ‘‘প্রশাসনের মদতে এই মনোনয়নে জালিয়াতি হয়েছে। পাশাপাশি, তৃণমূল প্রার্থীর জাত শংসাপত্র ভুয়ো।’’ তিনি বলেন, ‘‘বিডিও, এসডিও এবং অনগ্রসর দপ্তরের অধিকারিক, এই তিনজনে মিলে এই চক্রান্ত করেছে।’’

 

Comments :0

Login to leave a comment