Migrant Worker Death

ভিন রাজ্যে গিয়ে ছাদ থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

রাজ্য

Migrant Worker Death


ভিন রাজ্যে কাজে গিয়ে ছাদ থেকে পড়ে মৃত্যু হল এক পরিযায়ী শ্রমিকের। বৃহস্পতিবার নব নির্মিত পাঁচতলা খোলা ছাদ থেকে পড়ে গিয়ে মৃত্যু হয় ওই শ্রমিকের। মৃত শ্রমিকের নাম উত্তম মাল(৪৩)। বাড়ি বীরভূমের মুরারই থানার রাজগ্রামে। পেটের দায়ের কাজে গিয়ে এই নিয়ে গত এক মাসে রাজ্য ও ভীনরাজ্য মিলিয়ে দুর্ঘটনায় মৃত্যু হয়েছে বীরভূমেরই ন’জন শ্রমিকের! 

বীরভূমের মুরারই থানার রাজগ্রামের নির্মান শ্রমিক উত্তম মাল (৪৩) মাত্র দশ দিন আগেই গিয়েছিলেন মুম্বাই। মাথায় ছিল সংসার চালানোর চাপ। গোদের উপর বিষফোঁড়া হয়েছিল মাইক্রো ফাইনান্স সংস্থা থেকে নেওয়া ঋণ পরিশোধের চাপ। পরিবারের কথাতে স্পষ্ট হয়েছে, আর্থিক চাপে যথেষ্ট জর্জরিত ছিল এই শ্রমিক। শ্রমিকের সহকর্মীরা শুক্রবার সকালে তাঁর বাড়িতে মৃত্যুর খবরটি দেয়। তাতে জানা গেছে, মুম্বাইতে যেখানে কাজ করছিলেন উত্তম মাল, সেই কাজের জায়গাতেই এক পাঁচ তলা বিল্ডিংয়ের ছাদে শুয়েছিলেন বাকিদের সাথে। এদিন ভোরবেলায় তার সহকর্মীরা দেখেন উত্তম তার জায়গায় নেই। পরে নজরে আসে সে ছাদ থেকে নিচে পড়ে গেছে। অনুমান, ঘুমের ঘোরেই এমন দুর্ঘটনা ঘটেছে এই পরিযায়ী শ্রমিকের সাথে। তার সহকর্মীরা তড়িঘড়ি তাঁকে উদ্ধার করলেও ততক্ষণে সব শেষ হয়ে যায়।

খবর পৌছাতেই গ্রামজুড়ে নেমেছে শোকের আবহ তৈরি হয়েছে। মৃত শ্রমিকের স্ত্রী তাপসী মালের কথায়, ‘‘বৃহস্পতিবার সন্ধ্যায় দু-বার ফোনে কথা হয়েছিল। হাজার টাকা জোগার করতে বলেছিল। কারণ বন্ধন ব্যাঙ্কে নেওয়া লোনের টাকা জমা দিতে হত। আমি গ্রামেরই একজনের কাছে টাকা ধার করে ফোন করে টাকা জোগার হয়ে যাওয়ার কথা জানিয়ে দিই। টাকাটা জমা করে দেওয়ার কথা বলে ফোন শেষ করি। তারপরই সকালে শুনছি এই ঘটনা। আমরা ভেসে গেলাম।’’ 
শ্রমিকের মৃতদেহ এখনও গ্রামে ফেরেনি। ব্লক প্রশাসনের কর্তারা গিয়েছিলেন শ্রমিকের পরিবারের কাছে।  

 

Comments :0

Login to leave a comment