Doluakhaki

দলুয়াখাকি গ্রামে ত্রাণ নিয়ে সিপিআই(এম)’ র প্রতিনিধি দল

রাজ্য

অনিল কুন্ডু : জয়নগর

 

বৃহস্পতিবার দলুয়াখাকি গ্রামের আক্রান্তদের সাথে দেখা করলো সিপিআই(এম)’র প্রতিনিধি দল। জেলা সম্পাদক শমীক লাহিড়ীর নেতৃত্বে পাঁচ জনের প্রতিনিধি দল এদিন ত্রাণ দিয়ে যায় দলুয়াখাকিতে। প্রতিনিধি দলে রয়েছেন সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী, প্রবীণ নেতা কান্তি গাঙ্গুলি, রাজ্য কমিটির সদস্য রাহুল ঘোষ। প্রতিনিধি দলে ছিলেন আইনজীবী সায়ন ব্যানার্জিও।    
কলকাতা হাইকোর্টের নির্দেশ থাকা সত্ত্বেও এদিন দলুয়াখাকি ঢোকার সময় তাদের আটকানো হয়। দলুইখাকি গ্রামে ঢুকতে তিনবার আটকায় এস.ডি.পি.ও-র নেতৃত্বে পুলিশ। সব বাঁধা টপকে এখন দলুইখাকি পৌঁছায় সিপিআই(এম) নেতৃত্ব।


জয়নগরের গুদামের মোড়ে ত্রাণসামগ্রী নিয়ে ছিলেন সিপিআই(এম) নেতা রতন বাগচী, অলক ভট্টাচার্য, রাম দাস, মিত্যন্দু ভুইঞাঁ সহ পার্টি নেতৃবৃন্দ।

গত ১৩ নভেম্বর তৃণমূল নেতা সইফুদ্দিন লস্কর খুন হওয়ার পর জ্বালিয়ে দেওয়া হয় দলুয়াখাকি গ্রামের সিপিআই(এম) কর্মী সমর্থক বাড়ি। তারপর থেকে খোলা আকাশের নিচেই দিন কাটাতে হচ্ছে তাঁদের। আক্রান্তরা প্রথমে দক্ষিণ বারাসাতের সিপিআই(এম) দলীয় কার্যালয়ে আশ্রয় নিলে তাদের ঘটনার পর দিন আক্রান্তদের গ্রামে ফেরাতে গেলে বাধা দেয় পুলিশ। পরে গ্রামবাসীরা গ্রামে ফিরলেও দলীয় নেতৃত্বকে গ্রামে ঢুকতে দেওয়া হয়নি। এমনকি ত্রান নিয়ে যাওয়া হলেও তাদের আটকানো হয়। রবিবার প্রতিনিধি দলকে আটকানো হলে সোমবার হাই কোর্টে বিচারপতি রাজাশেখর মান্থার বেঞ্চে মামলা দায়ের করা হয়। বিচারপতি জানিয়ে দেন যে পাঁচজনের প্রতিনিধি দল গ্রামে গিয়ে ত্রান দিতে পারবেন। তারপরই এসএফআইয়ের পক্ষ থেকে আক্রান্তদের জন্য ত্রান নিয়ে যাওয়া হয়। সেই প্রতিনিধি দলকেও আটকানো হয় প্রথমে।
এদিন সিপিআই(এম) জেলা সম্পাদক শমীক লাহিড়ী বলেন, ‘‘আদালতের নির্দেশ সত্ত্বেও পুলিশ বাধা দিয়েছে। তাহলেও আমরা গিয়েছি। এই বর্বরতার কোন সীমা পরিসীমা নেই।’’ শমীক লাহিড়ী আরও বলেন, ‘‘আগামী ১৫ দিনের মধ্যে সব পরিবারকে রেশন কার্ড, আধার কার্ড, জমির দলিলের ব্যবস্থা করে দিতে হবে প্রশাসনকে, এই সব নথি পুড়িয়ে দেওয়া হয়েছে। অন্যান্য অনেক নথি পুড়িয়ে দেওয়া হয়েছে। প্রশাসনকে তার ব্যবস্থা করতে হবে। ১৫ দিনের মধ্যে বাড়ি তৈরি করে দিতে হবে। এই বর্বরতা বিরুদ্ধে প্রশাসনকে কঠোর ব্যবস্থা নিতে হবে।’’
সিপিআই(এম) নেতৃত্ব জানিয়েছে, গ্রামের পড়ুয়ারা তাদের জানিয়েছেন যে আগুনে তাদের সব বই পুড়ে গিয়েছে। যার ফলে তাদের লেখা পড়া অতিগ্রস্থ হয়েছে। 
বৃহস্পতিবার সিপিআই(এম)’র প্রতিনিধি দলের পাশাপাশি দলুয়াখাকিতে গিয়ে উপস্থিত হয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এই প্রসঙ্গে লাহিড়ী বলেন, ‘‘সিপিআই(এম) যেহেতু এসেছে তাই তাকেও আসতে হবে এর বেশি কিছু নয়।’’
দলুয়খাকি ঘটনায় এখনও পর্যন্ত তিনজন গ্রেপ্তার হয়েছেন যারা সবাই এলাকায় তৃণমূল কর্মী বলেই পরিচিত।

Comments :0

Login to leave a comment