Abhishek Banerjee

অভিষেককে ফের তলব ইডির

রাজ্য

অভিষেককে ফের তলব ইডির। আগামী ৩ অক্টোবর তাকে নিয়োগ দুর্নীতির তদন্তের  জেরার জন্য তলব করা হয়েছে। তাৎপর্যপূর্ণ হল ওই দিনই তৃণমূলের ধর্ণা। ১০০ দিনের বকেয়া টাকার দাবিতে দিল্লিতে ওই দিন তৃণমূলের ধর্ণা কর্মসূচি। এর আগে ১৩ সেপ্টেম্বরেও তাকে তলব করেছিল ইডি। ওই দিন প্রায় ন’ঘন্টা জিজ্ঞাসাবাদ করা হয় তাকে।

 

প্রসঙ্গত, কয়েকদিন আগেই আদালতে ধমক খায় কেন্দ্রীয় সংস্থা। তদন্তের গতিপ্রকৃতি নিয়ে অসন্তোষ প্রকাশ করে ইডিকে ভর্ৎসনা করেন বিচারপতি অমৃতা সিনহা। বিচারপতি সিনহা অভিষেকের ব্যাঙ্কের তথ্য আদালতের কাছে জমা দেওয়ার নির্দেশ দিয়েছিলেন ইডিকে। তার সেই নির্দেশ মতো তৃণমূল সাংসদের ব্যাঙ্কের তথ্য জমা পড়ে আদালতের কাছে। কেন্দ্রীয় তদন্তকারি সংস্থার জমা করা সেই রিপোর্ট নিয়ে অসন্তোষ প্রকাশ করেন বিচারপতি। সেখানে তৃণমূল সাংসদের কোন ব্যাঙ্ক অ্যাকাউন্টের কোন কথাই উল্লেখ নেই।

সোমবার এনিয়ে আদালতের তীব্র ভর্ৎসনার মুখে পড়েন ইডির আধিকারিকরা। বিচারপতি অমৃতা সিনহা বলেন, আপনারা (ইডি) কি তথ্য আড়াল করার চেষ্টা করছেন? একজন সাংসদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট নেই, তাঁর বাড়ির ঠিকানা নেই। তাহলে কীসের তদন্ত হচ্ছে? বিচারপতি বলেন, আপনাদের দেওয়া রিপোর্টে অভিষেকের নামে তিনটি বিমা আছে বলে জানানো হয়েছে। এই রিপোর্ট কি মেনে নেওয়া যায়? আদালতের স্পষ্ট নির্দেশ ছিল, লিপস অ্যান্ড বাউন্ডসের সিইও এবং ডিরেক্টরদের সম্পত্তির হিসাব জমা দেবে ইডি। আদালতের নির্দেশের পর যে রিপোর্ট জমা পড়েছে তা দেখে তদন্তের গতিপ্রকৃতি নিয়ে সন্দেহ তৈরি হচ্ছে। সাংসদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট না থাকলে তাঁর বেতন কীভাবে হচ্ছে? 

ইডি জানিয়েছে অভিষেকের পাশাপাশি তলব করা হয়েছে তাঁর বাবা অমিত ব্যানার্জি এবং মা লতা ব্যানার্জিকে। কারণ ‘লিপস অ্যান্ড বাউন্ডস’ সংস্থার  ডিরেক্টরদের মধ্যে রয়েছেন তাঁরাও। প্রয়োজনীয় কাগজপত্র তৈরি রাখতে বলা হয়েছে দু’জনকেই। এই দু’জনকে জেরার তারিখ যদিও এদিন জানা যায়নি। নিয়োগ দুর্নীতিতে চাকরির বিনিময়ে ঘুষের হিসেব বহির্ভূত টাকা এই সংস্থার মাধ্যমে ‘সাদা’ করা হয়েছে বলে অভিযোগ তদন্তকারীদের।

Comments :0

Login to leave a comment