EXTREME WEATHER 2023

তাপপ্রবাহ, বন্যা, বাজে দেশে মৃত্যু ৩ হাজার ছাড়িয়ে

জাতীয়

চরম আবহাওয়ার কারণে দেশে মৃত্যু হয়েছে ৩ হাজার ২৮৭ জনের। মৃত্যু হয়েছে ১ লক্ষ ২৪ হাজার পশুর। ২২ লক্ষ ১০ হাজার হেক্টরের চাষ ক্ষতির মুখে পড়েছে।
উদ্বেগ বাড়িয়ে এই তথ্য দিয়েছে সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্ট’। বেসরকারি এই প্রতিষ্ঠানের ‘স্টেট অব এনভায়রনমেন্ট ২০২৪’ প্রতিবেদনে জানানো হয়েছে ৩৬৫ দিনের মধ্যে ৩১৮ দিন চরম আবহাওয়া থেকেছে ভারতের কোনও না কোনও অঞ্চলে। 
হিমাচল প্রদেশে চরম আবহাওয়ার স্থায়িত্ব থেকেছে সবচেয়ে বেশি, ১৪৯ দিন। মধ্য প্রদেশে চরম আবহাওয়া দেখা গিয়েছে ১৪১ দিন। কেরালা এবং উত্তর প্রদেশে ১১৯ দিন করে চরম আবহাওয়া দেখা গিয়েছে বলে জানিয়েছে এই প্রতিবেদন। ৮ রাজ্যে বছরের ১০০ দিন চরম আবহাওয়া দেখা গিয়েছে।
প্রবল বৃষ্টিপাত, বন্যা এবং ধস নামা নথিভুক্ত হয়েছে ২০৮দিন। বাজ এবং ঝড় নথিভুক্ত হয়েছে ২০২ দিন। তাপপ্রবাহ বয়েছে ৪৯ দিন। মেঘ ভাঙা বৃষ্টি হয়েছে ৯ দিন। 
প্রতিবেদনে উল্লেখ, গত বছরের জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে টানা ১২৩ দিন দেশের কোথাও না কোথাও চরম আবহাওয়া দেখা গিয়েছে। 
চরম আবহাওয়ার দাপট বেড়ে যাওয়ার জন্য বিশ্ব উষ্ণায়নকে দায়ী করছেন বিজ্ঞানীরা। বিশ্বজুড়েই চরম আবহাওয়ার প্রকোপ বাড়ছে। ইউরোপের দেশে দেশে অসময়ে দীর্ঘদিন ধরে তাপপ্রবাহ দেখা যাচ্ছে। গরম না পড়তেই মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসে দাবানলে জ্বলছে বিস্তীর্ণ এলাকা। ‘ওয়াশিংটন পোস্ট’ জানাচ্ছে, টেক্সাসের উত্তর অংশে ৩ লক্ষ একর জমি পুড়ে খাক হয়ে গিয়েছে দাবানলে। প্রশাসনকে নির্দেশ দিতে হয়েছে দ্রুত উদ্ধারের কাজ চালু করার জন্য। বেশ কিছু এলাকায় রাস্তা বন্ধ রাখতে হয়েছে ধোঁয়া এবং আগুনের দাপটে।

Comments :0

Login to leave a comment