Old lady of Andhra Pradesh

প্রতারকের পাল্লায় বৃদ্ধা, ঠাঁই মিশনারি অফ চ্যারিটিসে

রাজ্য

Old lady of Andhra Pradesh

অনিল কুণ্ডু - ডায়মন্ডহারবার


প্রতারকের পাল্লায় পড়ে সর্বস্ব খুইয়ে কলকাতার রাস্তায় ভবঘুরে অন্ধ্রপ্রদেশের বৃদ্ধার ঠাঁই হচ্ছে ডায়মন্ডহারবারে মিশনারি অফ চ্যারিটিসে। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছেন ডায়মন্ডহারবারের পুলিশের এক পদস্থ আধিকারিক। 
ঘটনার বিবরণে জানা গেছে, সপ্তাহ খানেক আগে কলকাতায় পৌঁছে ছিলেন কমলা বাঈ। বয়স ৭৫। বাড়ি অন্ধ্রপ্রদেশের আনাকপুর জেলার ধর্মাকরম এলাকায়। প্রায় ২০ বছর আগে তাঁর স্বামী চাংকি লাল গুরিয়া’র মৃত্যু হয়। স্বামীর মৃত্যুর পর বাড়িতে একাই বাস করছিলেন তিনি। তাঁদের কোন সন্তান নেই। বছর পাঁচেক আগে এক প্রতারকের পাল্লায় পড়েন তিনি। তার কথায় বসত বাড়ি, জমি বিক্রি করেন ৪২ লক্ষ টাকায়। তাঁকে ভাল জায়গায় রাখার নাম করে মহারাষ্ট্রে নিয়ে যাওয়া হয়। সেখানে কিছুদিন রাখার পর তাঁর হাতে ১০ হাজার টাকা দিয়ে ওই প্রতারক কলকাতায় পাঠিয়ে দেয়। সে তাঁকে বলেছিল যে, কলকাতায় তাদের অফিস আছে সেখানেই তাঁর থাকার ব্যবস্থা করা হয়েছে। একটা কাগজে ভুল ঠিকানা লিখে তাঁর হাতে ধরিয়ে মহারাষ্ট্র থেকে ট্রেনে তুলে দিয়েছিল ওই প্রতারক। তারপরের ঘটনা আরো করুণ। 

জানা গেছে, হাওড়া স্টেশনে ট্রেন থেকে নামার পর ওই ঠিকানা খুঁজতে দিনের পর দিন কলকাতার রাস্তায় ভবঘুরের মতো ঘুরেছেন কমলা বাঈ। ক্লান্ত শরীরে ফুটপাতে ঘুমিয়ে পড়লে তাঁর একমাত্র সম্বল নগদ ওই ১০ হাজার টাকাও চুরি হয়ে যায়। নিজের ভুল আর জীবনের প্রতি বিতৃষ্ণা থেকে বৃদ্ধা হাওড়া ব্রীজ থেকে হুগলি নদীতে বারবার ঝাঁপ দেওয়ার চেষ্টা করেন। এক ফল বিক্রেতা তাঁকে উদ্ধার করে হাওড়া থানার পুলিশের হাতে তুলে দেন। আধা হিন্দি, তেলেগু ভাষায় কথা বলেন বৃদ্ধা। পুলিশ তাঁর বাড়ির ঠিকানা, ভাষা বুঝতে না পারায় খবর দেওয়া হয় হ্যাম রেডিওকে। ওয়েস্ট বেঙ্গল রেডিও ক্লাবের সভাপতি সুবীর দত্ত, সম্পাদক অম্বরিশ নাগ বিশ্বাস বৃহস্পতিবার এবিষয়ে জানান, আমরা খবর পেয়ে অন্ধ্রপ্রদেশে হ্যাম প্রতিনিধি আর মঞ্জুনাথ’র সঙ্গে যোগাযোগ করি। তাঁকে কমলা বাঈ’র ছবি পাঠানো হয়। ওই এলাকায় গিয়ে স্থানীয় মানুষদের সঙ্গে কথা বলে সে জানায়, গ্রামবাসীরা তাঁর ছবি দেখে চিনতে পারলেও কেউ তাঁকে গ্রামে রাখতে রাজি হয়নি। সেই মতো আমরা পুলিশকে রিপোর্ট করি। এমনকি আর মঞ্জুনাথ’র সঙ্গে কথা বলানো হয় বৃদ্ধার। তাঁর মাতৃভাষায় জীবনের করুণ কাহিনী তাঁকে তুলে ধরেন তিনি। বোঝা যায় প্রতারকের পাল্লায় পড়ে জমি, বাড়ি বিক্রি করেছেন তিনি। ৪২ লক্ষ টাকা আত্মসাৎ করে ওই প্রতারক তাঁকে পথে বসিয়েছে। তাঁর সঙ্গে কথা বলার সময় বৃদ্ধা তাঁকে তেলেগু ভাষায় আবেদন জানিয়ে বলেছেন, খাদ্য, বস্ত্র, বাসস্থান কোন কিছুই তাঁর আর দরকার নেই। একটা উঁচু টুলের ব্যবস্থা করলেই হবে। তার কারণ জিজ্ঞাসা করায় বৃদ্ধা তাঁকে বলেছেন, উঁচু টুল দিলে হাওড়া ব্রিজের রেলিংয়ে উঠে গঙ্গায় ঝাঁপ দিতে তাঁর সুবিধা হবে।
এসব কথা শোনার পর হ্যাম রেডিও’র তরফে যোগাযোগ করা হয় ডায়মন্ডহারবারে মিশনারি অফ চ্যারিটিস’র সঙ্গে। সর্বস্বান্ত হওয়া বৃদ্ধা কমলা বাঈকে তাঁরা ‘আশাদান’ এ আশ্রয় দিতে রাজি হয়েছেন। সেখানেই হবে তাঁর বাকি জীবনের ঠিকানা। এমনটাই জানিয়েছে হ্যাম রেডিওর কর্মকর্তারা।

 

Comments :0

Login to leave a comment