PHILLIPINES FLOOD

উৎসবের মরশুমে প্রাকৃতিক বিপর্যয়ের শিকার ফিলিপিন্স

আন্তর্জাতিক

ক্রিস্টমাসের মরশুমে বন্যার কবলে ফিলিপিন্স। ফিলিপিন্সির বিপর্যয় মোকাবিলা দপ্তরের তরফে মঙ্গলবার জানানো হয়েছে, হড়পা বানের ফলে অন্ততপক্ষে ১৩জন প্রাণ হারিয়েছেন। গৃহহীনের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। এছাড়াও ২৩ জন এখনও নিঁখোজ। 

গত ৭ দিন ধরে প্রবল বর্ষণের মুখোমুখি ফিলিপিন্স। বৃষ্টির জেরে ইতিমধ্যেই একাধিক নদীতে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। সেদেশের সরকারের তরফে জানানো হয়েছে, প্রাকৃতিক বিপর্যয়ের ফলে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ফিলিপিন্সের দক্ষিণাংশ। হড়পা বানের ফলে ওজামিস এবং ওরোকুয়েতার মতো শহরগুলিতে নাগরিক পরিষেবা সম্পূর্ণ ভাবে ব্যহত। সাধারণ মানুষের বিদ্যুৎপৃষ্ট হয়ে মৃত্যু ঠেকাতে এই দুই শহরের বিদ্যুৎ পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। শহর এবং সংলগ্ন গ্রামাঞ্চলগুলিতে কোমড় সমান জল, কোথাও কোথাও জমা জল মাথা ছুঁয়েছে। 

ফিলিপিন্সের বিপর্যয় মোকাবিলা দপ্তর জানিয়েছে, প্রবল বৃষ্টির ফলে একাধিক জায়গা থেকে ভূমি ধ্বসের খবর মিলেছে। ভূমি ধ্বস এবং হড়পা বানের ফলেই সবথেকে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। বেশ কিছু জায়গায় বৃষ্টি থামার পরে জল নামতে শুরু করেছে। সেই ধ্বংসস্তুপের মধ্যেই নিঁখোজদের খোঁজ চালানো হচ্ছে। 

সারা বছর ধরেই প্রাকৃতিক বিপর্যয়ের মুখোমুখি হতে হয় দক্ষিণ পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র ফিলিপিন্সকে। প্রতি বছর গড়ে ২০টি সামুদ্রিক ঝড় আছড়ে পড়ে সেদেশে। এছাড়াও ঘূর্ণিঝড় এবং বৃষ্টিপাত লেগেই রয়েছে। 

Comments :0

Login to leave a comment