ATK Mohun Bagan

চোট-আঘাতই ভাবাচ্ছে মোহনবাগানকে

খেলা

সারা মরশুম ধরে চোট-আঘাত ভোগাচ্ছে এটিকে মোহনবাগানকে। এর আগে চোট পেয়ে ছিটকে গিয়েছেন তিনি, জনি কাউকোর মতো ফুটবলাররা। ডার্বির আগেও মোহনবাগানের পিছু ছাড়ল না চোট। 


চোট রয়েছে মোহনবাগানের প্রথম একাদশের দুই গুরুত্বপূর্ণ ফুটবলার কার্ল ম্যাকহিউ ও হুগো বুমোসের। ফরাসি সৃজনশীল মিডফিল্ডার বুমোসের খেলার সম্ভাবনা কিছুটা হলেও রয়েছে। কারণ তিনি ম্যাচের আগের দিন দলের সঙ্গে অনুশীলন করেছেন। হাসিখুশি মেজাজেই ছিলেন। এক ফুটবলারের সঙ্গে কথা বলে জানা গিয়েছে বুমোস ফিট। দলের সঙ্গে খুব বেশি প্র্যাক্টিস না করলেও খেলতে সমস্যা হবে না বুমোসের। একান্তই যদি না খেলতে পারেন গত ডার্বির গোলদাতা তাহলে সৃজনশীলতার অভাবে ভুগবে মোহনবাগান! কেরালা ব্লাস্টার্স ম্যাচের নায়ক ম্যাকহিউর অবস্থা যথেষ্ট গুরুতর। গত দু’দিন ধরেই দলের সঙ্গে কোনও প্রকার অনুশীলন করেননি। শুক্রবারও দল একদিকে প্র্যাকটিস করছে, আরেকদিকে তিনি ব্যস্ত রইলেন ফিজিওর সঙ্গে ট্রেনিংয়ে। সাংবাদিক সম্মেলনে এসে সবুজ মেরুন কোচ জুয়ান ফেরান্ডো বলে গেলেন, ম্যাকহিউর চোট রয়েছে। নাও খেলতে পারেন। এদিন কার্ল যখন অনুশীলন শেষে হোটেল ফেরার জন্য গাড়িতে উঠছিলেন, তাঁকে প্রশ্ন করা হয়েছিল, খেলার জন্য প্রস্তুত কিনা? ম্যাকহিউয়ের উত্তরে বোঝা গেল, নিজেও সংশয়ে রয়েছেন। তাই রাতারাতি কোনও নাটকীয় পরিবর্তন না হলে শনিবারের বড় ম্যাচে অনিশ্চিত ম্যাকহিউ! এছাড়াও কার্ড সমস্যায় খেলতে পারবেন না নির্ভরযোগ্য ডিফেন্ডার ব্রেন্ডন হামিল। চিরপ্রতিদ্বন্দ্বী ইস্টবেঙ্গলের বিরুদ্ধে নামার আগে কার্যত তিন বিদেশি অনিশ্চিত মোহনবাগানের! প্রথম একাদশ বাছতে গিয়ে বিরাট চাপে পড়ে যাবেন জুয়ান। চার বিদেশি হিসাবে কাদের খেলাবেন? কী ফর্মেশনে খেলাবেন দলকে? এমনিতেই জুয়ানকে হাসতে কম দেখা যায়। এদিন আরও চোখ-মুখে চিন্তার ছাপ ছিল স্পষ্ট। তা সত্ত্বেও তিন পয়েন্ট পাওয়ার আশ্বাস দিয়েছেন। বলেছেন, ‘জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী। দলে ২৪ ফুটবলার রয়েছে। যাদের প্রত্যেকেরই ম্যাচ জেতানোর ক্ষমতা রয়েছে।’ প্লে-অফ যদি ঘরের মাঠে খেলতে হয় মোহনবাগানকে তাহলে ইস্টবেঙ্গলকে হারাতেই হবে। তবেই তিন পয়েন্টে লিগ তালিকায় তৃতীয় স্থান নিশ্চিত হবে সবুজ মেরুনের। 


ইস্টবেঙ্গলের বিরুদ্ধে শুরু থেকে বিশাল কেইথ, শুভাশিস বসু, প্রীতম কোটাল, স্লাভকো, আশিস রাই, গ্লেন মার্টিনস, দিমিত্রি পেত্রাটোস, মনবীরদের খেলা নিশ্চিত। বিপক্ষ চাপে রাখতে লিস্টন কোলাসোকেও খেলিয়ে দেবেন। বাকি দু’জন কারা খেলবেন শেষ মুহূর্তে ঠিক করবেন কোচ? সেন্ট্রাল ডিফেন্সে প্রীতমের সঙ্গে জুটি বাঁধবেন স্লাভকো। তিনি আবার একটু স্লথ। বড় ম্যাচে মোহনবাগান ডিফেন্সে নতুন জুটি ইস্টবেঙ্গলের ত্রিফলাকে কতটা সামলাতে পারবেন, ইতিমধ্যেই প্রশ্ন উঠে গিয়েছে? ইস্টবেঙ্গলের কাউন্টার অ্যাটাককে সমীহ করছেন প্রীতম। বলছেন, ‘ফাঁকা জায়গাকে দারুণভাবে কাজে লাগায় নাওরেম ও ক্লেটন।’ এবারের আইএসএল সর্বোচ্চ গোলদাতা ক্লেটনের প্রশংসা করলেন জুয়ানও। গত ডার্বিতে প্রথমার্ধে মোহনবাগানকে চাপে রেখেছিল ইস্টবেঙ্গল। এবার তাই বাড়তি সতর্ক হয়ে মাঠে নামবে মোহনবাগান।
 

Comments :0

Login to leave a comment