ISRAEL PALESTINE

ওয়েস্ট ব্যাঙ্কের জেনিনে বিমান হানা চালালো ইজরায়েল

আন্তর্জাতিক

Israel Gaza Bombing west bank bengali news

ওয়েস্ট ব্যাঙ্কে হিংসা চালিয়ে যাচ্ছে ইজরায়েলের দখলদার বাহিনী। সংবাদসংস্থা এপি বলছে, শুক্রবার ওয়েস্ট ব্যাঙ্কে ৫জনে হত্যা করেছে ইজরায়েলি বাহিনী। যদিও ইজরায়েলের অভিযোগ, নিহতদের মধ্যে ৩জন সশস্ত্র বাহিনীর সদস্য।একই সঙ্গে জেনিন শরনার্থী শিবিরে বিমান হানাও চালিয়েছে ইজরায়েল। 

এপি বলছে, ৭ অক্টোবর থেকে গাজা ভূখণ্ডে ইজরায়েল-প্যালেস্তাইন সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে ওয়েস্ট ব্যাঙ্কে ২০৫জন প্যালেস্তিনীয় প্রাণ হারিয়েছেন। সরকারি তথ্যের দিকে চোখ বোলালে স্পষ্ট হচ্ছে, চলতি শতাব্দীর গোড়ার দিকে হওয়া দ্বিতীয় প্যালেস্তিনীয় অভ্যুত্থানের পরে ওয়েস্ট ব্যাঙ্কে এই পরিমাণ নরসংহার ঘটেনি। 

মানবাধিকার সংগঠনগুলির দাবি, ইজরায়েল ওয়েস্ট ব্যাঙ্কের সাধারণ মানুষের উপর অত্যাচার চালাচ্ছে। তারফলেই ওয়েস্ট ব্যাঙ্কে ঘনঘন তল্লাশি, সন্দেহভাজনদের বাড়ি গুড়িয়ে দেওয়া, গ্রেপ্তারি এবং সশস্ত্র অভিযানের পরিমাণ বৃদ্ধি করেছে ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনী। 

ওয়েস্ট ব্যাঙ্কে নতুন করে হিংসা ছড়িয়েছে বৃহস্পতিবার থেকে। জেনিন শরনার্থী শিবিরে বুলডোজার এবং সামরিক ট্যাঙ্ক নিয়ে হামলা চালায় ইজরায়েল। স্থানীয় সংবাদিকদের প্রতিবেদন অনুযায়ী, শরনার্থী শিবির লাগোয়া বহুতলগুলির ছাদের দখল নেয় ইজরায়েলি সেনার স্নাইপার’রা। তারপরেই গুলির লড়াই শুরু হয়। 

একাধিক প্যালেস্তিনীয় সংবাদসংস্থা এবং এপি’র প্রতিবেদন অনুযায়ী, ইজরায়েলি অনুপ্রবেশকারীদের লক্ষ্য করে বিস্ফোরক ছোঁড়ে প্যালেস্তিনীয় বিদ্রোহীরা। এর পালটা ঘন বসতিপূর্ণ এলাকায় বিমান হানা চালায় ইজরায়েলের বায়ুসেনা। ওয়াকিবহাল মহল বলছে, ৭৫ বছরের ইজরায়েল-প্যালেস্তাইন সংঘাতে অল্প কয়েকবার ওয়েস্ট ব্যাঙ্কে বিমানহানা চালানো হয়েছে। কিন্তু ৭ অক্টোবরের পরে একাধিকবার বিমান থেকে ফেলা ভারী বিস্ফোরকের আওয়াজে কেঁপে উঠেছে ওয়েস্ট ব্যাঙ্ক। ক্ষয়ক্ষতির পরিমাণও ক্রমশ বাড়ছে। 

প্যালেস্তাইনের স্বাস্থ্যমন্ত্রক বলছে, জেনিনে বিমানহানার ফলে অন্ততপক্ষে ১৫ জন গুরুতর জখম হয়। প্রাণ হারায় ৫জন। আহতদের স্থানীয় ইবন সিনা হাসপাতালে নিয়ে যাওয়া হলে, সেখানেও হানা দেয় ইজরায়েলি সেনা। হাসপাতালের প্রধান সার্জেন চিকিৎসক তৌফিক আল-শোবাকি এপি’কে জানিয়েছেন, ভোর ৪টের সময় হাসপাতালের বাইরের চত্ত্বরের দখল নেয় ইজরায়েলি সেনা। সমস্ত চিকিৎসক এবং চিকিৎসাকর্মীকে হাসপাতালের বাইরে বেরিয়ে আসার নির্দেশ দেওয়া হয়। কিন্তু জরুরি বিভাগে গুরুতর আহত রোগীরা থাকায় কোনও চিকিৎসক ইজরায়েলি সেনার ফরমানে কর্ণপাত করার প্রয়োজন বোধ করেননি। ইজরায়েলি সেনা প্ররোচনা ছড়িয়ে এবং চিকিৎসকদের প্রাণে মারার হুমকি দিয়ে চলে যায়। 

শুক্রবার ওয়েস্ট ব্যাঙ্কের হেবরন শহরে ২জন প্যালেস্তিনীয়কে গুলি করে মেরেছে ইজরায়েলি বাহিনী। ইজরায়েলের অভিযোগ, বৃহস্পতিবার হেবরন শহরে ৩জন প্যালেস্তিনীয় বিদ্রোহী ইজরায়েলের একটি চেক পয়েন্টে হামলা চালায়। ১জন ইজরায়েলি সেনা জওয়ান প্রাণ হারায়। পালটা হামলায় ওই ৩ প্যালেস্তিনীয়কেও মারা হয়েছে বলে ইজরায়েলের দাবি। 

ইজরায়েলি সেনার মুখপাত্র জানিয়েছেন, ৩ আক্রমণকারীর বাড়ি খুঁজে পাওয়া গিয়েছে। খুব দ্রুত বাড়ি ভেঙে গুড়িয়ে দেওয়া হবে। 

Comments :0

Login to leave a comment