ISRO Joshi moth

যোশীমঠের স্যাটেলাইট ছবি প্রকাশ করলো ইসরো

জাতীয়

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার ন্যাশনাল রিমোট সেন্সিং সেন্টার যোশীমঠের স্যাটেলাইট ছবি প্রকাশ করেছে। ইসরোর রিপোর্টে অনুযায়ী ১২ দিনের মধ্যে যোশীমঠের ৫.৪ সেমি তলিয়ে গিয়েছে। এপ্রিল ২০২২ থেকে নভেম্বর ২০২২ এর মধ্যে মোট ৯ শতাংশ তলিয়ে গিয়েছে। 
যেই স্যাটেলাইট ছবি প্রকাশ করা হয়েছে তাতে লক্ষ করা যাচ্ছে যে সাবসাইডেন্স জোনটি শুধুমাত্র যোশীমঠে অবস্থিত যার মধ্যে রয়েছে আর্মি হেলিপ্যাড এবং নরসিংহ মন্দির রয়েছে। 
বিগত কয়েক দিনের মধ্যে একাধিক বাড়িতে ফাটল দেখা দেওয়ার পরে এবং তাদের বাসস্থানগুলিকে বিপজ্জনক হিসাবে চিহ্নিত করায় পরিবারগুলিকে অন্যত্র স্থানান্তরিত করতে হয়েছিল বলে চামোলি জেলা প্রশাসন যোশীমঠকে একটি ল্যাণ্ড-সাবসিডেন্স জোন হিসাবে ঘোষণা করেছে। 


রাজ্য সরকার দেড় লক্ষের কোটির একটি অন্তর্বর্তীকালীন ত্রাণ প্যাকেজ ঘোষণা করেছে। এছাড়া একটি পুনর্বাসন প্যাকেজ ঘোষনা করা হয়েছে। 
বৃহস্পতিবার দুটি হোটেল ভাঙার কাজ শুরু হলেও খারাপ আবহাওয়ার জন্য তা বন্ধ রাখা হয়।  
প্রশাসন সূত্রে খবর শুধুমাত্র হোটেল মালারি ইন এবং মাউন্ট ভিউ হোটেল ভেঙে ফেলা হবে কারণ তা আশেপাশের বাড়ি গুলির জন্য বিপজ্জনক। প্রশাসন আশ্বাস দিয়ে জানিয়েছে যে এখন অন্য কোনও বাড়ি ভেঙে ফেলা হবে না। এনটিপিসি হাইডেল প্রকল্পের জন্য টানেল নির্মাণের কাজকে বিশেষজ্ঞরা দোষারোপ করছেন। এনটিপিসি অবশ্য একটি বিবৃতি জারি করেছে এবং দাবি করেছে যে তাদের টানেল যোশীমঠের নিচ দিয়ে যাচ্ছে না।

Comments :0

Login to leave a comment