G20 BHARAT

জি২০ মঞ্চে বাতিল ‘ইন্ডিয়া’, জায়গা পেলো ‘ভারত’

জাতীয় আন্তর্জাতিক

আমন্তরণ পত্রের পর এবার জি২০’র মঞ্চে ব্রাত্য ‘ইন্ডিয়া’। শনিবার থেকে শুরু হয়েছে জি২০ সম্মেলন। বিভিন্ন দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীরা এই বৈঠকে যোগ দিতে এসছেন ভারতে। তাদের সবার টেবিলে নিজ নিজ দেশের নাম লেখা কার্ড রয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সামনে যেই কার্ড রাখা হয়েছে সেখানে লেখা ‘ভারত’। এতদিন পর্যন্ত আন্তর্জাতিক মঞ্চে কোন বা অন্য কোন জায়গায় প্রধানমন্ত্রী বা দেশের প্রতিনিদিত্ব করা যে কোন ব্যাক্তির সামনে যেই কার্ড রাখা থাকতো সেখানে লেখা থাকতো ‘ইন্ডিয়া’। কিন্তু এবার সেই ছবি বদলে গেলো।
মঙ্গলবার রাষ্ট্রপতি ভবনের পক্ষ থেকে জি২০ প্রতিনিধিদের একটি আনুষ্ঠানিক নৈশভোজের আমন্ত্রণ পত্র প্রকাশিত হয়। সেখানে দেকা যায় আমন্ত্রণপত্রে ‘President of India’র পরিবর্তে লেখা ‘President of Bharat’। যা নিয়ে শুরু হয় বিতর্ক। তারপর প্রধানমন্ত্রী নামে প্রকাশিত একটি আমন্ত্রণ পত্রেও একই বিষয় লক্ষ করা যায়। সেখানে লেখা থাকে Prime Minister of Bharat। 
‘প্রেসিডেন্ট অব ভারত’ লেখায় সিপিআই(এম)’র সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি মোদী সরকারের এই পদক্ষেপকে বিরোধীদের মঞ্চ ‘ইন্ডিয়া’র সাপেক্ষে অপরিণত প্রতিক্রিয়া বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, শতাব্দীর পর শতাব্দী ধরে ‘ইন্ডিয়া’ নামটি পরিচিত। দেশের সংবিধানেও প্রথম ধারায় প্রথমেই বলা আছে— ‘ইন্ডিয়া অর্থাৎ ভারত হলো রাজ্যগুলির যুক্তরাষ্ট্র’। ‘ইন্ডিয়া’ নামে ওদের এত ঘৃণা কেন? শুধু বিরোধীদের ধর্মনিরপেক্ষ মঞ্চ ‘ইন্ডিয়া’ নামে তৈরি হওয়ায় বিজেপি এত ক্ষিপ্ত হয়ে গেল?

Comments :0

Login to leave a comment