depression rain

নিম্নচাপের প্রভাবে রাজ্যে বৃষ্টির সম্ভাবনা আরও দুদিন

রাজ্য

সকাল থেকে উত্তর ও দক্ষিণবঙ্গে জায়গায় জায়গায় শুরু হয়েছে ভারী বৃষ্টি। ওই বৃষ্টির প্রাবল্য আরও বাড়তে পারে বলেই বুধবার দু’দিনের জন্য মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হলো। নিম্নচাপ যতই উপকূলের দিকে ঘেঁষছে ততই আকাশের রং বদলে যাচ্ছে। নিম্নচাপ গভীর আকার নিয়ে ওডিশা হয়ে ঝাড়খণ্ডে প্রবেশ করার কথা। আর এই চলতি আবহে শুক্রবার পর্যন্ত বৃষ্টির একটা সম্ভাবনা থাকছেই।

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, উত্তরবঙ্গের দুই পাহাড়ি জেলা দার্জিলিঙ এবং কালিম্পঙে বুধবার সকাল থেকে শুরু হয়েছে ভারী বৃষ্টি। সেসঙ্গে হতে দেখা গেছে বজ্রপাত। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারেও মাঝারি বৃষ্টি হতে দেখা গেছে। উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহে মাঝারি বৃষ্টি হতে দেখা গিয়েছে। এসবের কথা মাথায় রেখে উত্তরের সব জেলাতে বুধবার জারি হলো হলুদ সতর্কতা।   

বৃহস্পতিবার মনে করা হচ্ছে উত্তরবঙ্গের দুই পাহাড়ি জেলা দার্জিলিঙ এবং কালিম্পঙে অতিভারী বৃষ্টি হবে। সেই সঙ্গে জলপাইগুড়িতে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। এই সবের জেরে ওই তিন জেলায় জারি হয়েছে কমলা সতর্কতা। আলিপুরদুয়ার এবং কোচবিহারেও ভারী বৃষ্টির আশঙ্কা বৃহস্পতিবার। উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির আশঙ্কা থাকছে। উত্তরবঙ্গের বাকি সব জেলাতে আগামীকাল জারি হয়েছে হলুদ সতর্কতা।   

দক্ষিণবঙ্গের জেলায় জেলায় দিন-রাতের কোনও সময়ে বৃষ্টি হতে দেখা গেলেও তা সব জায়গায় দীর্ঘস্থায়ী হয়নি। তবে বৃহস্পতিবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলী, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদীয়ায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। এর মধ্যে মুর্শিদাবাদ এবং বীরভূমে ভারী বৃষ্টি হতে পারে। এসবের জন্য দক্ষিণবঙ্গের সব জেলাতেই জারি করা হয়েছে হলুদ সতর্কতা।     

শুক্রবার উত্তরবঙ্গে অতি বৃষ্টি হতে পারে। দার্জিলিঙ, কালিম্পঙে অতিভারী বৃষ্টি হতে পারে বলেই সেখানকার প্রশাসনকে সতর্ক করা হয়েছে। জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার জেলাতেও অতি ভারী বৃষ্টির আশঙ্কা থাকছে। এই পাঁচ জেলায় জারি থাকবে কমলা সতর্কতা। সেই সঙ্গে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় বজ্রপাত সহ ভারী বৃষ্টি জারি থাকবে। তিন জেলায় শুক্রবার জারি থাকবে হলুদ সতর্কতা।   

শুক্রবার পর্যন্ত নিম্নচাপের প্রভাবে বৃষ্টি চলবে রাজ্যে। আগামী রবিবার ২৪ সেপ্টেম্বর থেকে বৃষ্টির বহর কমবে উত্তরবঙ্গ সহ দক্ষিণবঙ্গে। তবে শনিবার পর্যন্ত দার্জিলিঙ, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের জেলায় রবিবার কিছুটা বৃষ্টি কমবে। আলিপুরের পূর্বাভাস বলছে, রবিবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলী, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদীয়ায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

Comments :0

Login to leave a comment