CPIM POLIT BUREAU

গ্যাসের দামে বৃদ্ধি বাতিলের দাবি পলিট ব্যুরোর

জাতীয়

CPIM POLIT BUREAU

রান্নার গ্যাসের দাম বাড়ানোর নিন্দা করল সিপিআই(এম) পলিট ব্যুরো। বুধবার বিবৃতিতে পলিট ব্যুরো বলেছে, কর্মহীনতা, দারিদ্র, মূল্যবৃদ্ধি বেড়েই চলেছে দেশে। তার ওপর নতুন আঘাত নামালো কেন্দ্রের বিজেপি সরকার। রান্নার গ্যাসের পাশাপাশি বাণিজ্যিক গ্যাসেরও দাম বাড়িয়েছে কেন্দ্র। দুই ক্ষেত্রেই বাড়িয়ে দেওয়া দাম এখনই প্রত্যাহারের দাবি তুলেছে পলিট ব্যুরো। 

মঙ্গলবার রান্নার গ্যাসের দাম দাম সিলিন্ডারে ৫০ টাকা বাড়িয়েছে কেন্দ্র। চলতি বছরেই বাণিজ্যিক ব্যবহারের এলপিজি’র দাম দু’দফায় বাড়ানো হয়েছে। 

পলিট ব্যুরো বলেছে, বুধবার থেকে রান্নার গ্যাসের সিলিন্ডারের জন্য আরও ৫০ টাকা বেশি দিতে হবে জনতাকে। এই মূল্যবৃদ্ধি জনগণের বোঝা আরও বাড়াবে। এমনিতেই সব খাদ্য এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের জন্য সমস্ত খাদ্য ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম লাগামহীনভাবে বাড়ছে।

পলিট ব্যুরো বলেছে, এই বৃদ্ধির ফলে আরও বেশি মানুষ ভর্তুকির রান্নার গ্যাস সিলিন্ডার ছেড়ে দিতে বাধ্য হবেন। কারণ তাঁরা এই খরচ বইতে পারবেন না।

পলিট ব্যুরো মনে করিয়েছে যে, উজ্জ্বলা প্রকল্পের আওতায় থাকা গ্রাহকদের ১০ শতাংশেরও বেশি কোনও সিলিন্ডার নিতেই পারেননি গত বছর। মাত্র ১২ শতাংশ গ্রাহক মাত্র ১টি রিফিল সিলিন্ডার নিতে পেরেছেন। গ্রাহকদের ৫৬.৫ শতাংশ ৪টি বা তারও কম সিলিন্ডার নিতে পেরেছেন। অথচ বছরে ১২টি সিলিন্ডার পাওয়ার কথা।  গড়ে ৭টি বা তার বেশি সিলিন্ডার প্রয়োজন পরে প্রতি পরিবারে। 

পলিট ব্যুরো বলেছে, বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম এ বছর দ্বিতীয়বার বাড়ানো হয়েছে। এই সিলিন্ডারে ৩৫০ টাকা ৫০ পয়সা দাম বেড়েছে। দিল্লিতে এই সিলিন্ডারের দাম ১৭৬৯ টাকা থেকে বেড়ে হয়েছে ২১১৯ টাকা ৫০পয়সা। গ্যাসের খরচ বাড়ার কারণে প্রক্রিয়াজাত সব খাদ্যের উৎপাদন খরচ বাড়তে বাধ্য। ফলে আরও দাম বাড়বে। দেশে বেকারত্ব, দারিদ্র ও মূল্যবৃদ্ধি সমানে বাড়ছে। তার মধ্যেই মূল্যবৃদ্ধির নিষ্ঠুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পলিট ব্যুরো অবিলম্বে এই বৃদ্ধিগুলি প্রত্যাহার করার দাবি জানিয়েছে।

 

Comments :0

Login to leave a comment