USA ASSANGE

অ্যাসেঞ্জেকে শাস্তি দেওয়ার তোড়জোড় বন্ধ করবে আমেরিকা?

আন্তর্জাতিক

‘উইকিলিকস’ প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসেঞ্জেকে শাস্তি দেওয়ার লক্ষ্য থেকে সরতে পারে মার্কিন যুক্তরাষ্ট্র। রাষ্ট্রপতি জো বাইডেন নিজেই এমন পরিকল্পনার কথা জানিয়েছেন।
বাইডেন সংবাদমাধ্যমে বলেছেন, অস্ট্রেলিয়া কয়েক বছর ধরেই অনুরোধ জানাচ্ছে অ্যাসেঞ্জের বিরুদ্ধে ব্যবস্থার প্রক্রিয়া বন্ধ করার। প্রস্তাবটি এবার গুরুত্ব দিয়ে দেখা হবে। 
অ্যাসাঞ্জের ‘উইকিলিকস’ সারা বিশ্বে আলোড়ন ফেলে দিয়েছিল। আমেরিকার গোপন বিভিন্ন নথি, আমেরিকা এবং তার বাইরে জনজীবনে গুতুত্ব রয়েছে, প্রকাশ করে দেন অ্যাসেঞ্জে। চরবৃত্তির ১৬টি অভিযোগ তাঁর বিরুদ্ধে দায়ের করেছে আমেরিকা। অ্যাসেঞ্জে অস্ট্রেলিয়ার নাগরিক। ব্রিটেনে জেলবন্দি অবস্থায় আমেরিকার সঙ্গে আইনি যুদ্ধ চালাচ্ছেন তিনি। আমেরিকা তাঁকে দেশে নিয়ে আসতে চাইছে।  
বাইডেন এদিন ওয়াশিংটনে অভ্যর্থনা জানান সফররত জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাকে। সেই ফাঁকেই অ্যাসাঞ্জে সম্পর্কে প্রশ্নের জবাব দেন।
অ্যাসাঞ্জের হয়ে সরব বিশ্বের বহু মানুষ। সরকারি স্তরেও তাঁর আবেদন বিবেচনার অনুরোধ এসেছে আমেরিকার কাছে। বহু অংশই মনে করেন অ্যাসাঞ্জে সাংবাদিকের দায়িত্ব পালন করেছেন। সাংবাদিককে যেমন সরকারি নথি জনসমক্ষে হাজির করা বা সমালোচনার জন্য শাস্তি দেওয়া যায় না, অ্যাসাঞ্জেকেও শাস্তি দেওয়া উচিত নয়।

Comments :0

Login to leave a comment