Women reservation bill

রাজ্যসভায় পেশ মহিলা সংরক্ষণ বিল

জাতীয়

বুধবার লোকসভায় পাশ হয়েছে মহিলা সংরক্ষণ বিল। লোকসভায় পাশ হওয়ার পর বৃহস্পতিবার রাজ্যসভায় এই বিল পেশ করেন কেন্দ্রীয় আইনমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল। রাজ্যসভায় সাত ঘন্টা নির্ধারন করা হয়েছে এই বিলের ওপর আলোচনা করার জন্য। লোকসভায় মঙ্গলবার মহিলা সংরক্ষণ বিল পেশ করা হয় কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। তারপর দীর্ঘ আলোচনার পর বুধবার সেই বিল পাশ হয়। কংগ্রেস সহ কোন বিরোধী দল এি বিলের বিরোধীতা না করলেও কয়েকটি প্রস্তাব রাখা হয় তাদের পক্ষ থেকে মহিলাদের জন্য আসন সংরক্ষণকে কেন্দ্র করে। 


রাজ্যসভায় এই বিল পাশ হওয়ার পর অধিকাংশ রাজ্য বিধানসভায় এই বিল পাশ করাতে হবে। তারপর জনগননা এবং ডিলিমিটেশন। সংবিধানের ৮২ নম্বর ধারা অনুযায়ী, জনগণনার তথ্যের ভিত্তিতে আসন পুনর্বিন্যাস করতে হবে। গঠন করতে হবে ডিলিমিটেশন কমিশন। অপরদিকে এদেশে নতুন সেন্সাসই হবে ২০২৪ সালের সাধারণ নির্বাচনের পরে। সেই অঙ্কে ২০২৯’র লোকসভা নির্বাচনের আগে কোনওমতেই এই সংরক্ষণের বাস্তবায়ন সম্ভব নয়। 


মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসনে বাস্তবে কবে সংরক্ষিত হবে তা নিয়ে প্রশ্ন তুলেছেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। বুধবার তিনি বলেন, ‘‘আমরা ২৫ বছর ধরে এই বিলের অপেক্ষায় রয়েছি। ২০১৪ সালে নরেন্দ্র মোদী প্রতিশ্রুতি দিয়েছিলেন, প্রধানমন্ত্রী হলে তাঁর প্রথম কাজ হবে মহিলাদের জন্য সংরক্ষণের ব্যবস্থা করা। কিন্তু এখন বিলে বলা হচ্ছে, প্রথমে জনগণনা হবে, তারপর তার ভিত্তিতে ডিলিমিটেশন হবে, তারপর সংরক্ষণ চালু হবে। অর্থাৎ এই বিল ২০৩৪ সালেও লাগু হবে কিনা, সেটা নিশ্চিত নয়। এটা কি তবে আরেকটা মোদী ‘জুমলা’?’’

Comments :0

Login to leave a comment