gaza

গাজায় নিহত ১০,০০০ মহিলা

আন্তর্জাতিক

যুদ্ধের ছয় মাস ধরে, গাজায় এখনও পর্যন্ত ১০,০০০ প্যালেস্তিনীয় নারী নিহত, তাদের মধ্যে আনুমানিক ৬,০০০ জন মা, যার ফলে ১৯,০০০ শিশুও মারা গেছে, রাষ্ট্রসংঘের মহিলা শাখার একটি প্রতিবেদনে বলা হয়েছে।
ইজরায়েলি আগ্রাসনে বেঁচে যাওয়া নারীরা গৃহহীন, বিধবা এবং অনাহারের মুখোমুখি বর্তমানে।
‘Scarcity and Fear’ শীর্ষক এই রিপোর্টটি মহিলাদের স্বাস্থ্য, মর্যাদা, সুরক্ষা এবং জল, স্যানিটেশন এবং হাইজিন পরিষেবাগুলিতে ঘাটতির উপর দৃষ্টি নিবদ্ধ করে।
গাজায় ১০ লাখেরও বেশি প্যালেস্তিনীয় মহিলা ও মেয়ে বিপর্যয়কর ক্ষুধার মুখোমুখি হচ্ছে, খাদ্য, নিরাপদ পানীয় জল, টয়লেট বা প্রবাহিত জলের প্রায় কোনও ব্যবস্থাই অবশিষ্ট নেই, যা বেঁচে থাকার ওপর ঝুঁকি তৈরি করছে।
স্তন্যপান করানো মা এবং গর্ভবতী মহিলাদের জন্য পরিষ্কার জলের ঘাটতি বিশেষত গুরুত্বপূর্ণ, যাদের দৈনিক জল এবং ক্যালোরি গ্রহণের প্রয়োজনীয়তা সবচেয়ে বেশি। নারী ও মেয়েদের ঋতুকালীন স্বাস্থ্যবিধি মর্যাদা ও নিরাপত্তার সঙ্গে পরিচালনা করার জন্যও এটি অপরিহার্য।
ইউএন উইমেনের হিসাব অনুযায়ী, গাজার ৬ লাখ ৯০ হাজার নারী ও মেয়ের চাহিদা মেটাতে প্রতি মাসে এক কোটি ডিসপোজেবল মেনস্ট্রুয়াল প্যাড বা ৪০ লাখ পুনঃব্যবহারযোগ্য স্যানিটারি প্যাড প্রয়োজন।
গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি, সব পনবন্দীর মুক্তি এবং মানবিক সহায়তায় নিরাপদ ও অবাধ প্রবেশাধিকারের দাবিতে ২৫ মার্চ গৃহীত রাষ্ট্রসংঘ নিরাপত্তা পরিষদের ২৭২৮ (২০২৪) প্রস্তাব বাস্তবায়নের আহ্বানে যোগ দিয়েছে ইউএন উইমেন।
গাজায় ইউএন উইমেন প্রায় এক লাখ নারী ও তাদের পরিবারের কাছে খাবার, কম্বল, শীতবস্ত্র, সাবান, ডায়পার ও স্যানিটারি কিট পৌঁছে দিয়েছে।

Comments :0

Login to leave a comment