Helicopter Crashes In Russia

দুর্ঘটনার কবলে রাশিয়ার হেলিকপ্টারের, নিহত ২২

আন্তর্জাতিক

রাশিয়ার পূর্বাঞ্চলে ২২ জন যাত্রী নিয়ে নিখোঁজ হওয়া হেলিকপ্টারটির সন্ধান মিলেছে। ওই হেলিকপ্টার থেকে ১৭ জনের দেহ উদ্ধারও হয়েছে। বাকিদের তিন জনের খোঁজে তল্লশি চলছে।
স্থানীয় সময় শনিবার বিকেলে আচমকাইরাশিয়ার পূর্ব কামচাটকার উপদ্বীপের কাছ থেকে তিনজন ক্রু সদস্য ও ১৯ যাত্রীসহ একটি হেলিকপ্টার নিখোঁজ হয়ে যায়। রাশিয়ার জরুরি মন্ত্রক সূত্রে খবর শনিবার সকালে এমআই-এইটটি হেলিকপ্টারটি ভচকাজেতাস আগ্নেয়গিরির নিকটবর্তী একটি ঘাঁটি থেকে রওনা দেয়। কিন্তু কিছুক্ষণ পরই হেলিকপ্টারটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। রাডার থেকে একেবারে অদৃশ্য হয়ে যায় হেলিকপ্টারটি। সেই সময় ওই অঞ্চলে ঘন কুঁয়াশা ও হালকা বৃষ্টি ও কুয়াশা থাকায় তল্লাশি ও উদ্ধার অভিযান বিঘ্নিত হয়। আশঙ্কা ছড়ায়, দুর্গম পার্বত্য অঞ্চলে হয়তো চপারটি ভেঙে পড়েছে। উদ্ধারকাজ শুরু করে রুশ প্রশাসন। শেষ পর্যন্ত চপারে থাকা ২২ জনের মৃত্যুর খবর মিলেছে। রাশিবার সংবাদসংস্থা সূত্রে খবর হেলিকপ্টারে থাকা সকল যাত্রীরই মৃত্যু হয়েছে। মস্কো থেকে প্রায় ছয় হাজার কিলোমিটার দূরে ঘূর্ণিঝড়ের কবলে পড়ে হেলিকপ্টরটি। কামচাটকা উপদ্বীপটি মস্কো থেকে ৬ হাজার কিলোমিটারের বেশি পূর্বে অবস্থিত। এলাকাটি পর্যটকদের কাছে অনেক বেশি জনপ্রিয়। কপ্টারে থাকা বেশির ভাগ আরোহীই পর্যটক ছিলেন। গত কয়েক বছরে সেখানে বেশ কয়েকবার বিমান দুর্ঘটনা ঘটেছে। শুধু ২০২১ সালেই দুই মাসের ব্যবধানে দুইবার দুর্ঘটনা ঘটেছিল।
রাশিবার সংবাদ সংস্থার অনুমান হেলিকপ্টারে থাকা সব যাত্রী নিহত হয়েছেন। আকাশ থেকে প্রথমে নিখোঁজ হেলিকপ্টারটির ধ্বংসাবশেষ শনাক্ত করা হয়। সর্বশেষ যোগাযোগ করা স্থানের পাশেই সেটি পাওয়া যায়। ওই জায়গাটি মাটি থেকে ৯০০ মিটার উচ্চতায় অবস্থিত। কী কারণে কপ্টারটি ভেঙে পড়েছে তা এখনও স্পষ্ট নয়।

Comments :0

Login to leave a comment