BALOCHISTAN KILLING

পাকিস্তানে গাড়ি থেকে নামিয়ে গুলি করা হত্যা ২৩ যাত্রীকে

আন্তর্জাতিক

পাঞ্জাব-বালোচিস্তান সংযোগের সড়কে পর পর পোড়ানো হয়েছে গাড়িও।

সশস্ত্র বাহিনীর হামলায় পাকিস্তানের বালোচিস্তানে নিহত ৩৯। তার মধ্যে পরপর বাস এবং ট্রাক থেকে নামিয়ে গুলি করে হত্যা করা হয়েছে ২৩ যাত্রীকে। পাকিস্তানে এত বড় মাপের নাশকতার পর প্রশ্নে সরকারি সুরক্ষা বন্দোবস্ত।
পাকিস্তানের দুই প্রদেশ পাঞ্জাব এবং বালোচিস্তানের সংযোগের হাইওয়ে আটকে দেয় উগ্রপন্থী বাহিনী। পাকিস্তানের সংবাদমাধ্যম জানাচ্ছে, পর পর ট্রাক, বাস এবং অন্য গাড়ি থেকে নামানো হয় যাত্রীদের। তাঁদের পরিচয়পত্র দেখাতে বলা হয়। তারপর বেছে বেছে গুলি করে রাস্তার ওপরই হত্যা করা হয়।
পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমের প্রদেশ বালোচিস্তানে উগ্রপন্থী কার্যকলাপ বিভিন্ন সময়েই আলোচনায় এসেছে। দেশের সুরক্ষামন্ত্রী মহসিন নকভি বলেছেন, ‘‘পুলিশ প্রমাণ জোগার করছে। তবে দেশে অস্থিরতা তৈরি জন্যই এমন হামলা করা হলো বালোচিস্তানে। দেশের শত্রুরা পরিকল্পনা করে এই হামলা চালিয়েছে।’’ 
সোমবার বিকেল পর্যন্ত জানা গিয়েছে বালোচিস্তান লিবারেশন আর্মি নিজেই দাবি করেছে যে নাশকতায় তারা যুক্ত। তবে প্রাথমিক তদন্ত শেষ না করে গোয়েন্দারা নির্দিষ্ট অভিযোগ করছেন না। তবে তাঁরা জানিয়েছেন জ্বালানো হয়েছে ২৩টি গাড়ি এবং ১৭টি ট্রাক। ৩০-৪০ জনের সশস্ত্র বাহিনী রাস্তা আটকে নাশকতা চালায়। 
বালোচিস্তান-পাঞ্জাব সংযোগের সড়কের মুসাখইলে হয়েছে এই হামলা। পাকিস্তানের সংবাদমাধ্যম জানাচ্ছে, পাঞ্জাব প্রদেশের বাসিন্দাদের বেছে হত্যা করা হয়েছে। এর আগেও বালোচিস্তানে পাঞ্জাব এবং সিন্ধের শ্রমিকদের ওপর হামলা হয়েছিল। কেবল গত বছরেই ১৭০টি প্রাণঘাতী নাশকতামূলক হামলা হয়েছে বলে জানাচ্ছে পাকিস্তান ইনস্টিটিউট অব কনফ্লিক্ট অ্যান্ড সিকিউরিটি। মারা গিয়েছেন ১৫১ নিরস্ত্র নাগরিক। নিহত হন ১১৪ সুরক্ষাকর্মীও।

Comments :0

Login to leave a comment