Maharashtra BJP

মহারাষ্ট্রে ঘোর বেকায়দায় বিজেপি

সম্পাদকীয় বিভাগ

ভোট বড় বালাই। এ বছরের শেষেই হবার কথা মহারাষ্ট্র বিধানসভা নির্বাচন। কিন্তু তার আগেই কয়েকদিন আগে হুড়মুড় করে ভেঙে পড়েছিল একটি ৩৫ ফুট উচ্চতার শিবাজী মূর্তি। ঘটনাচক্রে গত লোকসভা নির্বাচনে মারাঠি আবেগকে কাজে লাগিয়ে ভোটে ফায়দা তুলতে অস্বাভাবিক দ্রুততায় তৈরি করা হয়েছিল মূর্তিটি। জনগণের করের টাকা থেকে ২৩৬ কোটি টাকা খরচ করে মূর্তিটি বসানোর ব্যবস্থা করেছিল নৌ সেনাবাহিনী। ভোটের আগে মোদী যাতে সেটা উদ্বোধন করে আপন প্রচার তুঙ্গে তুলে ভাবমূর্তি উজ্জ্বল করার সুযোগ পান তাই প্রবল চাপ ছিল দ্রুত নির্মাণের। সেই মতো গত বছর ৪ ডিসেম্বর নৌ দিবসে সিন্ধুদুর্গ জেলার মালভানে রাজকোট দুর্গে নির্মিত এই মূর্তি ঘটা করে উদ্বোধন করে নিজেকে শিবাজীর উত্তরাধিকার রূপে জাহির করার চেষ্টা করেছিলেন। কিন্তু ভোটে তেমন কোনও সুবিধা হয়নি। মহারাষ্ট্রে লোকসভা ভোটে বিশেষ দাগ কাটতে পারেনি মোদীর নেতৃত্বাধীন বিজেপি। বরং মহারাষ্ট্রের মানুষ বিরোধী জোটের পক্ষেই রায় দিয়েছে। লোকসভা ভোটে বড়সড় ধাক্কা খাবার পর ঘর গোছানোর আগেই এসে পড়েছে বিধানসভা নির্বাচন। লোকসভা ভোটে মানুষের যে মনোভাবে ইঙ্গিত মিলেছে তাতে বিধানসভায় বিজেপি’র নেতৃত্বাধীন শিন্ডের শিবসেনা এবং অজিত পাওয়ারের এনসিপি’র জোট সরকারের ক্ষমতায় ফেরা প্রায় অসম্ভব। বিরোধী জোট কংগ্রেস, শিবসেনা (উদ্ধব) ও এনসিপি (শারদ)’র ভোটে জেতার সম্ভাবনা উজ্জ্বল। এই অবস্থায় এমন অতিকায় শিবাজী মূর্তি ভেঙে পড়ায় বিজেপি যে মহাফ্যাসাদে পড়েছে তাতে কোনও সন্দেহ নেই। এই ঘটনাকে কেন্দ্র করে বিরোধীরা চেপে ধরেছে বিজেপি’র জোট সরকারকে। সরাসরি কাঠগড়ায় দাঁড় করিয়ে শিবাজীকে অপমান, অসম্মান, অমর্যাদা করা হয়েছে বলে মুখর হয়েছে। স্বাভাবিকভাবেই শিবাজীকে ঘিরে মারাঠি আবেগ বিজেপি’র বিরুদ্ধে চোরা স্রোতের মতো দ্রুত গড়াতে থাকে।

পরিস্থিতি হাতের বাইরে চলে যাচ্ছে দেখে উপমুখ্যমন্ত্রী অজিত পাওয়ার মৌন মিছিল করে অপরাধ স্খলনের চেষ্টা করেন। আর এক উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ দায় ঝেড়ে পরিত্রাণ পেতে জানিয়ে দেন এই মূর্তি নির্মাণ করেছে নৌসেনা। তাই দায়িত্ব তাদের। পরোক্ষে রাজ্য সরকারকে বাঁচাতে কেন্দ্রীয় সরকারের ঘাড়ে সব দায় চাপিয়ে দেওয়া হয়েছে। তাতেও চিঁড়ে ভিজছে না দেখে মুখ্যমন্ত্রী শিন্ডে দায় মাথা পেতে ক্ষমা প্রার্থনা করেন।

এদিকে কংগ্রেস কৌশলে মোদীর ওপর চাপ সৃষ্টি করে ক্ষমা চাওয়ার জন্য। উপায় না থেকে শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী মহারাষ্ট্র সফরে গিয়ে ঘোষণা করেন শিবাজীর পদতলে মাথা নত করে ক্ষমা প্রার্থনা করেছেন। কিন্তু প্রশ্ন হলো ঔদ্ধত্য শিকেয় তুলে মাথা তো নত হলো, ক্ষমাও চাওয়া হলো তাতে কি দলীয় রাজনৈতিক স্বার্থে অসম্ভব দ্রুততায় মূর্তি বানিয়ে তড়িঘড়ি উদ্বোধন করতে গিয়ে যে অনিয়ম হয়েছে, ২৩৬ কোটি টাকা নষ্ট করা হয়েছে তার দায় কে নেবে? বোঝাই যাচ্ছে প্রধানমন্ত্রীর উদ্বোধনের তাড়নায় যথাযথ নিয়ম মেনে, উপযুক্ত মানে উপকরণ ব্যবহার করে মূর্তি নির্মাণ হয়নি এবং ঠিকঠাক স্থাপন করা হয়নি। তাতে দুর্নীতি, অর্থ নয়ছয়ের অভিযোগও উড়িয়ে দেবার নয়। সেই দায় কে নেবে? মোদী নেবেন? নাকি নৌসেনা নেবে? এসব প্রশ্নের সদুত্তর মেলেনি। ইতিমধ্যে অবশ্য ভোটমুখী মহারাষ্ট্রে তিনবার সফর করে গুচ্ছ গুচ্ছ কেন্দ্রীয় প্রকল্প ঘোষণা করছেন, শিলান্যাস করছেন, উদ্বোধন করছেন। তাতে ভবি ভুলবে কি?

 

Comments :0

Login to leave a comment