POLIT BUREAU ELECTION

সংবিধান, জীবিকায় আঘাতে কড়া প্রতিরোধ, রায় প্রসঙ্গে পলিট ব্যুরো

জাতীয়

সিপিআই(এম) নেতা অমরা রামের জয়ের পর সিকরে সমাবেশ।

রায়ে স্পষ্ট যে গণতন্ত্র সংবিধান এবং জীবিকার ওপর সব আক্রমণের কড়া মোকাবিলা হবে। জনতাকে অভিনন্দন জানিয়ে নির্বাচনী ফলাফল প্রসঙ্গে এই প্রতিক্রিয়া জানিয়েছে সিপিআই(এম) পলিট ব্যুরো। 
৩০৩ আসন থেকে জয়ী এবং এগিয়ে মিলিয়ে বিজেপি এক ধাক্কায় নেমে এসেছে ২৪০ আসনে। একার জোরে এবার আর গরিষ্ঠতার সংখ্যা ২৭২ আসনে পৌঁছানো সম্ভব নয়। বিজেপি জোট এনডিএ’র আসন, জয় এবং এগিয়ে, সব মিলিয়ে ২৯০। যদিও নির্বাচন কমিশন চূড়ান্ত ফল ঘোষণা করেনি রাত আটটাতেও। 
উলটোদিকে ‘ইন্ডিয়া’ মঞ্চের দলগুলির আসন সংখ্যা, জয় এবং এগিয়ে ধরে, ২৩৪ ছুঁয়ে ফেলেছে। 
পলিট ব্যুরো বলেছে, এই ফলাফল বিজেপি’র কাছে বড় ধাক্কা। গত দু’বার একার গরিষ্ঠতা থাকলেও এবার তা নেই। নরেন্দ্র মোদীকে ঘিরে যে অপরাজেয় ভাবমূর্তি তৈরি করা হয়েছিল, তার ওপর জোরালো আঘাত দিয়েছে জনাদেশ। 


পলিট ব্যুরো জানিয়েছে যে দেশে বামপন্থীদের ভোটের হার সামান্য বেড়েছে। বিশদ বিশ্লেষণ করা হবে পুরো ফলাফল প্রকাশের পর। রাজস্থানের সিকর, তামিলনাডুর দিন্ডিগুল এবং মাদুরাই, কেরালার আলাথুরে সিপিআই(এম) প্রার্থীরা জয়ী হয়েছেন। আলাথুরে জয়ী কে রাধাকৃষ্ণন জয়ী হয়েছেন ২০ হাজার ১১ ভোটে। সিকরে অমরা রাম জয়ী ৭২ হাজার ৮৯৬ ভোটে। দিন্ডিগুলে আর সচ্চিথানন্তম ৪ লক্ষ ৪৩ হাজার ৮২১ ভোটে জয়ী। মাদুরাইয়ে এস বেঙ্কটেশন ফের জয়ী হয়েছেন, এবার তাঁর ব্যবধান ২ লক্ষ ৯ হাজার ৪০৯।   
পলিট ব্যুরো বলেছে, বিজেপি এবং এনডিএ’র পক্ষে ফল আরও খারাপ হতো যদি নির্বাচন কমিশন সব পক্ষকে সমান সুযোগ দিত। নরেন্দ্র মোদীর বিদ্বেষভাষণ নিয়ন্ত্রণ করতে না পারা এবং আদর্শ আচরণবিধি ভেঙে চলাকে ঠেকাতে না পারা কমিশনের সুনামে কালি ছিটিয়ে দিয়েছে।
পলিট ব্যুরো মনে করিয়েছে কোন পরিপ্রেক্ষিতে হয়েছে এবারের লোকসভা ভোট। বিরোধীদের ওপর আক্রমণ, সরকারি তদন্ত সংস্থার অপব্যবহার এবং অর্থশক্তির ব্যাপক ব্যবহার চলেছে। স্বৈরাচারী আঘাত রুখে সংবিধান, গণতন্ত্র ও নাগরিক অধিকার রক্ষার পক্ষে এই রায়ের জন্য জনতাকে অভিনন্দন জানিয়েছে পলিট ব্যুরো।

উল্লেখ্য, সিপিআই(এম-এল) লিবারেশন জয়ী হয়েছে কারাকাটে। বিহারেরই আরাতে এগিয়ে রয়েছে। সিপিআই তামিলনাডুর নাগাপট্টনমে জয়ী হয়েছে।

Comments :0

Login to leave a comment