Cyclone Remal

রেমালের তান্ডবের আশঙ্কায় সুন্দরবনবাসী

রাজ্য জেলা

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল। শক্তি বাড়িয়ে ইতিমধ্যেই গভীর নিম্নচাপ থেকে অতি গভীর নিম্নচাপে পরিণত হচ্ছে ঘূর্ণিঝড় রেমাল। রবিবার মধ্যরাতে বাংলাদেশ উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়। পূর্বাভাস আলিপুর আবহাওয়া দপ্তরের। বাংলাদেশে আছড়ে পড়লেও ঝড়ের প্রভাব থেকে রেহাই পাবে না পশ্চিমবঙ্গ। রেমালের জেরে শনিবার থেকে সোমবার পর্য়ন্ত দক্ষিণবঙ্গে একাধির জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
তরফে সতর্কতা জারি করে আবহাওয়া দপ্তর জানিয়েছে, রেমালের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ১৩০ কিলোমিটার। কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতেও ঝড়ের বেগ হতে পারে ঘণ্টায় ৮০-৯০ কিলোমিটার। সব চেয়ে বেশি প্রভাব পড়তে পারে দুই ২৪ পরগনায়। সেখানে ঘণ্টায় ঝড়ের বেগ হতে পারে ১০০-১১০ কিলোমিটার। দিঘা সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন উপকূলবর্তী এলাকায় সমুদ্রের বাঁধ ভাঙার আশঙ্কাও রয়েছে। তবে সবচেয়ে বেশি ক্ষতির আশঙ্কা রয়েছে দক্ষিণ ২৪ পরগনার উপকূল এলাকায়। আবহাওয়া দপ্তর জানিয়েছে, , রবিবার ২৬ মে মাঝরাতে সাগর আইল্যান্ড থেকে বাংলাদেশের খেপুপাড়া ও সাগর দ্বীপের মাঝে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় রেমাল। এই ঘূর্ণিঝড়ের ফলে দুর্যোগের আশঙ্কা সুন্দরবনের উপকূলবর্তী এলাকাগুলিতেও।
ঘূর্ণিঝড় ‘রেমাল’র তান্ডবের আশঙ্কায় আতঙ্কে রয়েছেন সুন্দরবনবাসী। পুলিশ প্রশাসনের তরফে শুক্রবার সুন্দরবন এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। মাইকে প্রচার করা হচ্ছে। অতিতের অভিজ্ঞতা থেকে প্রাকৃতিক এই দুর্যোগ মোকাবিলায় ত্রিপল, শুকনো খাবারসহ পর্যাপ্ত ত্রাণ সামগ্রী মজুত করা হয়েছে বলে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে। 
এদিন পাথরপ্রতিমা, ফ্রেজারগঞ্জে বৃষ্টি হয়েছে। সঙ্গে ঝোড়ো বাতাস। আকাশ ঢেকেছে কালো মেঘে। দিনের আলোয়া আধাঁর নেমে এসেছে। কাকদ্বীপ, সাগর, ফ্রেজারগঞ্জ, নামখানা, পাথরপ্রতিমাসহ সুন্দরবনের উপকূলবর্তী এলাকায় বসবাসকারী মানুষদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়েছে। রবিবার পর্যন্ত সমুদ্রে মাছ ধরতে যেতে মৎস্যজীবীদের নিষেধ করা হয়েছে। 
‘ইয়াস’ ঘূর্ণিঝড়ের ঠিক ৩ বছর পর ‘রেমাল’ ঘূর্ণিঝড়কে কেন্দ্র করে বেশ আতঙ্কের মধ্যে রয়েছেন গোটা সুন্দরবন এলাকার বাসিন্দারা। ক্যানিং, গোসাবা, বাসন্তীসহ সুন্দরবনের দ্বীপগুলিতেও সতর্কতা জারি করা হয়েছে। 

শনিবার ষষ্ঠ দফার লোকসভা নির্বাচনে রয়েছে রাজ্যে। তার মধ্যেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল। এই প্রাকৃতিক দূর্যোগ, ভোটে কোনওরকম প্রভাব ফেলবে না বলে  এদিন নির্বাচন কমিশনকে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। ঘূর্ণিঝড়ের বিষয়ে শুক্রবার নির্বাচন কমিশনকে বিস্তারিরত বলা হয়েছে হাওয়া অফিসের তরফে। 

Comments :0

Login to leave a comment